Home ফিচার ইনবক্সে অনাকাক্সিক্ষত নগ্নতার জন্য ইনস্টাগ্রামের নতুন ফিচার

ইনবক্সে অনাকাক্সিক্ষত নগ্নতার জন্য ইনস্টাগ্রামের নতুন ফিচার

by বাংলা টুডে ডেস্ক
২১৫ views

আইটি ডেস্ক:

সাধারণ ব্যবহারকারীদের ইনবকক্সে অনাকাঙ্খিত নগ্ন ছবির বিড়ম্বনা থেকে বাঁচাতে নতুন ফিচার বানাচ্ছে ইনস্টাগ্রাম। নির্মানাধীন নতুন ফিচারটির খবর নিশ্চিত করেছে ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটা।
মেটা জানিয়েছে, বড় পরিসরে চালু হলেও ‘ডিফল্ট’ হিসেবে চালু থাকবে না বিশেষ এই ফিচারটি। প্রয়োজন মনে করলে এটি চালু করে নিতে হবে ব্যবহারকারীকে।
ফিচারটির অধীনে ব্যবহারকারীরা ছবি ছাড়াও ইনবক্সে আসা অনাকাঙ্খিত মেসেজ থেকেও সুরক্ষা পাবেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।
ভার্জ জানিয়েছে, নতুন ফিচারটিকে ‘হিডেন ওয়ার্ড’ ফিচারের আদলে তৈরি করছে মেটা। এই ফিচারটির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ইনবক্সে আসা আক্রমণাত্মক মেসেজ মোকাবেলা করতে পারেন ব্যবহারকারী।
মেটা দাবি করছে, নতুন ফিচারটির অধীনে মেসেজ বা ছবি দেখার কোনো সুযোগ পাবে না কোম্পানিটি; থাকবে না কোনো তৃতীয় পক্ষের সঙ্গে শেয়ার করার সুযোগ।
“এই ফিচারগুলো যেন মানুষকে তারা ইনবক্সে যে মেসেজ পাচ্ছেন তার ওপর নিয়ন্ত্রণ দেওয়ার পাশাপাশি তাদের প্রাইভেসি অটুট রাখে সেটি নিশ্চিত করতে বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছি আমরা,”– দাবি করেছেন মেটা মুখপাত্র লিজ ফার্নান্দেজ।
কয়েক সপ্তাহ পরেই নতুন ফিচারগুলো নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে এবং তার আগে আরও বিস্তারিত তথ্য দেওয়ার কথা জানিয়েছে মেটা।
এ বছরের শুরুতেই ব্রিটিশ অলাভজনক সংস্থা ‘সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেইট’ এক প্রতিবেদনে জানিয়েছিল, নারীদের কাছে পাঠানো ছবিভিত্তিক আক্রমণাত্মক মেসেজের ৯০ শতাংশের বেলায় কোনো কার্যকর পদক্ষেপ নিতে পারে না ইনস্টাগ্রামের নিজস্ব টুল।
বেশিরভাগ ক্ষেত্রেই ভুক্তভোগী নারীকে নগ্ন অথবা যৌন হয়রানি মূলক ছবি পাঠিয়েছিলেন পুরুষরা; নারীদের কাছে পাঠানো আক্রমণাত্মক বার্তা চিহ্নিত করতে ব্যর্থ হয়েছে ‘হিডেন ওয়ার্ডস’ ফিচারটিও।
অন্যদিকে, গত বছরেই পিউ রিসার্চ সেন্টারের এক প্রতিবেদনে উঠে এসেছিল, অনলাইনে যৌন হয়রানির শিকার হচ্ছেন ৩৫ বছরের কম বয়সী নারীদের ৩৩ শতাংশ।

আরো পড়ুন

সম্পাদক: শুভ্র মেহেদী

মোবাইল: ০১৯৮৫৮২৭৮৩০
ই-মেইল: jamalpur.banglatoday.2022@gmail.com

মিডিয়া ক্যাম্পাস, পৌরসুপার মার্কেট (২য় তলা), রানীগঞ্জ বাজার, তমালতলা, জামালপুর।

Developed by Media Text Communications