rockland bd

আক্ষেপ মাহমুদুল্লাহ’র আউট, তবুও দিনটি বাংলাদেশের

0

ঢাকা । বাংলাটুডে২৪ ডেস্ক :
দিনের একেবারে শেষ বলে একবারেই বাজে একটি শট খেলে আউট হন মাহমুদুল্লাহ। আর আফসোসটা বাড়বে এজন্যই যে, এই বাজে শটে আউট হবার পূর্বে মাহমুদুল্লাহ খেলেছিলেন ৪৭ রানের একটি ঝলমলে ইনিংস।

ইমরুলের সাথে তার পার্টনারশিপটিও দাঁড়িয়েছিলো ৮৬ রানে। আর তাইতো ম্যাচে চালকের আসনেই বসে গিয়েছিলো বাংলাদেশ। কিন্তু শেষ বলের এই আউটে একটু ব্যাকফুটে চলে যাওয়া বাংলাদেশকে কাল নতুন করে স্ট্র্যাটেজি সাজাতে হবে।
তবে মাহমুদুল্লাহর এই আউটের পরেও বলা যায়, মিরপুর টেস্টের ২য় দিনটি বাংলাদেশেরই।
১ম ইনিংসে দলীয় ৫০ রানে ৩ উইকেট নিয়ে সকালে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। আর শুরু থেকেই ইংলিশ ব্যাটসম্যানদের চাপের মুখে রাখেন মিরাজ-সাকিব-তাইজুলরা। আর মিরাজ-তাইজুলদের উপর্যুপরী আঘাতে মাত্র ১৪৪ রানেই নিজেদের ৮ম উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড। ফলে বেশ বড় একটি লিডেরই স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ।
কিন্তু এই অবস্থা থেকেই আবারো ম্যাচের মোড় ঘুরিয়ে দেন ৯ম উইকেটে ব্যাটিং করতে থাকা দুই ইংলিশ ব্যাটসম্যান আদিল রশিদ ও ক্রিস ওকস। ৯ম উইকেটে এই দুজনের ৯৯ রানের পার্টনারশিপে ভর দিয়ে ২৪৪ রানে পৌঁছে যায় ইংল্যান্ড, আর সেই সাথে লিডও পেয়ে যায় ২২ রানের।
ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৫৬ রান করেন জো রুট। এছাড়া ওকস ৪৬ ও আদিল রশিদ ৪৪ রান করেন। বাংলাদেশের পক্ষে মিরাজ ৬টি, তাইজুল ৩টি ও সাকিব ১টি উইকেট লাভ করেন।
এরপর ২য় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ হয় বাংলাদেশের। তামিমের ঝড়ো ব্যাটিং ও ইমরুলের দায়িত্বশীল ব্যাটিংয়ে বাংলাদেশ বিনা উইকেটে পৌঁছে যায় ৬০ রানে। এরপর আবারো শুরু হয় ছন্দপতন। তামিম ব্যক্তিগত ৪০ ও মমিনুল মাত্র ১ রান করে দ্রুত ফিরে গেলে বিপর্যয়ে পরে বাংলাদেশ। কিন্তু ৪র্থ উইকেটে মাহমুদুল্লাহ এসে ইমরুলকে যথাযথ সঙ্গ দিতে থাকেন। এই দুজনের ব্যাটে পুনরায় ম্যাচে ফিরে আসে বাংলাদেশ। এর মাঝেই ইমরুল তার ক্যারিয়ারের ৪র্থ অর্ধশতক তুলে নেন।
ইমরুল মাহদুল্লাহ দুজনেই দূর্দান্ত ব্যাটিংয়ে দলের স্কোর এগিয়ে নিতে থাকেন। কিন্তু দিনের একেবারে শেষ বলে একটি অপ্রয়োজনীয় শট খেলতে গিয়ে বোল্ড হয়ে যান মাহমুদুল্লাহ। আউট হবার আগে তিনি ৪৭ রানের একটি কার্যকরী ইনিংস উপহার দেন।
মাহমুদুল্লাহর এই আউটের সাথে সাথে শেষ হয় ২য় দিনের খেলা। ২য় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৫২ রান। আর সেই সাথে বাংলাদেশের লিড ১২৮ রানের। কাল ব্যাক্তিগত ৫৮ রান নিয়ে ৩য় দিনের খেলা শুরু করবেন ইমরুল। তাকে সঙ্গ দিবেন সাকিব।
৩য় দিনের শুরুটা কিভাবে সামাল দিবেন বাংলাদেশি ব্যাটসম্যানরা, পুরো ২য় ইনিংসে বাংলাদেশের স্ট্র্যাটেজি কেমন থাকবে এবং সবচেয়ে বড় বিষয় ইংল্যান্ডের সামনে ঠিক কত রানের টার্গেট ছুঁড়ে দিতে পারবে বাংলাদেশ এগুলোই এখন দেখবার বিষয়।

Comments are closed.