rockland bd

ফিরে আসা রোহিঙ্গাদের সমান রাষ্ট্রীয় সুযোগ দিতে হবে: জাতিসংঘ বিশেষ দূত

0

বিদেশ, বাংলাটুডে টোয়েন্টিফোর ডটকম

মায়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শানার বার্গনার মায়ানমার সরকারকে জানিয়েছেন যে, ফিরে আসা রাখাইনদের জানমালের নিরাপত্তার উপর সর্বাধিক গুরুত্ব দিতে হবে। স্বাস্থ্য, শিক্ষায় সমান সুযোগ নিশ্চিত করতে হবে এবং তাদের অবাধ চলাচলের সুযোগ থাকতে হবে।

তিনি গতকাল মঙ্গলবার মায়ানমারে এক বিবৃতিতে বলেন, বাংলাদেশ থেকে রোহিঙ্গা উদ্বাস্তুদের ফেরার সময় উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে জাতিসংঘ ও তার অংশীদারদের উপস্থিতিরও প্রয়োজন রয়েছে। তিনি বলেন, এতে করে ফিরে আসা রোহিঙ্গাদের মধ্যে আস্থার পরিবেশ সৃষ্টি হবে এবং প্রত্যাবাসন প্রক্রিয়া সুষ্ঠ হবে। খবর মায়ানমার টাইমসের।

রাখাইন প্রদেশ সফর করে আসার পর তিনি এই বিবৃতি দিলেন। সফরকালে তিনি সরকারি লোকদের সাথে আলোচনা করেন। তিনি বলেন, রোহিঙ্গাদের ফিরে আসার সময় রাখাইন রাজ্যে ইউএনই্চসিআর ও ইউএনডিপি প্রতিনিধিদের উপস্থিতি ও তাদের অবাধে কাজ করার বিষয়টি খুব জরুরি। এই সুযোগগুলি থাকতে হবে।

উল্লেখ্য বাংলাদেশের উদ্বাস্তু শিবিরে বর্তমানে ৭ লক্ষাধিক মায়ানমারের রোহিঙ্গা উদ্বাস্তু রয়েছেন। মায়ানমার ও বাংলাদেশ সরকার তাদের রাখাইন রাজ্যে প্রত্যাসনের লক্ষ্য কাজ করে যাচ্ছেন। সব কিছু ঠিকঠাক থাকলে জানুয়ারী মাসে তাদের প্রত্যাবাসন শুরু হবে।

আলী সরকার

Comments are closed.