rockland bd

ঐক্যফ্রন্টের মাঠ আন্দোলনের যাত্রা শুরু

0

সিলেট, বাংলাটুডে টোয়েন্টিফোর ডটকম

দেশের রাজনীতিতে সাম্প্রতিক সময়ে পুণ্যভূমি সিলেট থেকে মাঠের যাত্রা শুরু করছে বিরোধী রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট। নগরীর ঐতিহাসিক রেজিস্ট্রারি মাঠে আজ বুধবার বেলা ২টায় জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশ অনুষ্ঠিত হবে। হযরত শাহজালাল রহ. এর মাজার জিয়ারত ও সমাবেশের মাধ্যমে ফ্রন্টের আনুষ্ঠানিক কর্মসূচি শুরু হচ্ছে। সমাবেশ থেকে ঐক্যফ্রন্টের ভবিষ্যৎ কর্মসূচির ঘোষণা আসতে পারে।

সমাবেশকে ঘিরে সারা দেশের দৃষ্টি এখন সিলেটে। আজকের সমাবেশ মহাসমাবেশে রূপান্তরিত হবে বলে মনে করছেন সিলেটের বিশিষ্টজনরা। ফুটপাতের চায়ের দোকান থেকে শুরু করে অফিস আদালত সর্বমহলে ব্যাপক আলোচনা চলছে ঐক্যফ্রন্টের সমাবেশকে ঘিরে। ২০ দলীয় জোটের নেতাকর্মীর পাশাপাশি সাধারণ মানুষ সমাবেশে যোগদান করবেন বলে ইতিমধ্যে আভাস পাওয়া যাচ্ছে। জাতীয় ঐক্যফ্রন্ট এখন সিলেটে সমাবেশ সফল করতেই তৎপর। ‘জনতার ঢলে’ সমাবেশ করে সরকারের সর্বোচ্চ পর্যায়ে বার্তা দেয়ার লক্ষ্যেই কাজ করছেন ঐক্যফ্রন্টভুক্ত দলগুলোর সিলেটের নেতারা। এজন্য চলছে ব্যাপক প্রস্তুতি। বিশেষ করে বিএনপি নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে সাজ সাজ রব। ইতিমধ্যে গতকাল মঙ্গলবার বিএনপির শীর্ষ নেতারা নগরীতে আজকের সমাবেশ সফলের লক্ষ্যে লিফলেট বিতরণ করেছেন। জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও মো. শাহজাহানকে দায়িত্ব প্রদান করা হয়েছে ঐক্যফ্রন্টের আজকের সমাবেশের সমন্বয়কারী হিসেবে।

গত ১৩ অক্টোবর বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, গণফোরাম ও নাগরিক ঐক্য মিলে জাতীয় ঐক্যফ্রন্ট গঠিত হয়। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন, খালেদা জিয়ার মুক্তি, বাকস্বাধীনতা নিশ্চিত করা, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ ৭ দফা দাবিতে এই ফ্রন্ট গঠিত হওয়ার পর তাদের প্রথম মাঠের কর্মসূচি সিলেটের এই সমাবেশ। এর মাধ্যমে চূড়ান্ত আন্দোলনের আগে সরকারের সর্বোচ্চ পর্যায়ে বিশেষ বার্তা দিতে চায় ঐক্যফ্রন্ট। এজন্য সিলেটে সমাবেশে সর্বস্তরের জনতার অংশগ্রহণ নিশ্চিত করতে তৎপর ঐক্যফ্রন্টভুক্ত দলগুলো।

এদিকে গতকাল হঠাৎ করে সিলেট মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে কর্মসূচি ঘোষণা করায় উত্তাপ দেখা গিয়েছে। ঐক্যফ্রন্টের সমাবেশস্থল রেজিস্টারি মাঠের কয়েক শ’ গজের মধ্যে সকালে কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে মহানগর আওয়ামী লীগ। যদিও নেতারা দাবি করেছেন এটি পাল্টা কোনো কর্মসূচি নয়।

এবিএস

Comments are closed.