rockland bd

কাউনিয়ায় অবৈধ অর্ধশত ছ’মিল, উজার হচ্ছে গাছ

0

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি-


রংপুরের কাউনিয়ায় পরিবেশ অধিদপ্তরের ছারপত্র ও বৈধ লাইসেন্স ছারাই অবৈধ ভাবে গড়ে উঠেছে ৫০ টিরও বেশী ছ’মিল। কর্তৃপক্ষের অবহেলা ও নজরদারী না থাকায় উপজেলার যত্রতত্র গড়ে উঠেছে এ সব ছ’মিল। ফলে পরিবেশ মারাত্বক ভাবে হুমকিতে পড়ছে। সেসাথে উজার হচ্ছে পরিবেশ বান্ধব গাছপালা।

সরেজমিনে দেখা গেছে উপজেলার সারই ইউনিয়নে ৪টি হারাগাছ ইউনিয়নে ৬, কুর্শা ইউনিয়নে ৭, শহীদবাগ ইউনিয়নে ৪, বালাপাড়া ইউনিয়নে ৪, টেপামধুপুর ইউনিয়নের ৬ এবং হারাগাছ পৌরসভায় ১০টি ছমিল রয়েছে। এর মধ্যে ১টি মাত্র ছমিলের লাইসেন্স রয়েছে বাকীরা ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স নিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

তথ্য অনুসন্ধানে দেখা গেছে এ সব ছ’মিল চলছে শেলো মেশিনের ইঞ্জিন অথবা বিদ্যুৎ সংযোগ দিয়ে। ছ’মিল চালানোর নিয়ম নীতি মানা তো দূরের কথা এসব মিলের মালিক ও কর্মচারীরা জানেই না ছ’মিল চালানোর আবার নিয়ম কানুন আছে কিনা!

উপজেলার কুর্শা ইউনিয়নের চৌরাস্তা এলাকার ছ’মিল মালিক হোসেন আলী জানান, ছ’মিল স্থপনে লাইসেন্স নিতে হয় সে বিষয়ে আমার জানা নাই। তবে কিছুদিন আগে একজন সরকারী লোক এসেছিল তিনি লাইসেন্স করার কথা বলে গিয়েছেন। কিন্তু কোথায় গিয়ে এ লাইসেন্স করতে হবে তাও আমিজানি না। তার ছ’মিলে কর্মরত ৩ জন শ্রমিকের সাথে কথা বললে তারা জানায় কিভাবে দুর্ঘটনা এড়িয়ে ছ’মিলে কাজ করতে হয় সে বিষয়ে তাদের কোন প্রশিক্ষণ নেই। সেই সাথে নেই তাদের নির্ধারীত পোশাকও।

বিগত সময় ছ’মিলের কাটিং মাষ্টার এর সাথে যোগালীর কাজ করে করে তারাও এখন কাটিং মাষ্টারের কাজ করছে। অপর মিল মালিক উপজেলার তকিপল হাটের রাশেদুল ইসলাম জানান তিনি কয়েক বছর আগে লাইসেন্স করেছিলেন কিন্ত কর্তৃপক্ষের তেমন কোনো চাপ না থাকায় লাইসেন্সটি নবায়ন করা হয়নি বর্তমানে লাইসেন্সটির মেয়াদ নাই।

উপজেলায় কয়টি ছ’মিল আছে এ প্রশ্নের উত্তরে উপজেলা বন কর্মকর্তা আলতাব হোসেন বলেন আমি পীরগঞ্জ, পীরগাছা ও কাউনিয়াসহ তিনটি উপজেলার দায়িত্বে আছি তাই এই মুহূর্তে বলতে পারছিনা কউনিয়ায় ছ’মিল কয়টি তবে ৪০/৫০টি হবে। বৈধ লাইসেন্স কয়টি মিলের রয়েছে এ বিষয়ে তিনি বলেন মাত্র ১ টি ছ’মিলের বৈধ লাইসেন্স রয়েছে। বাকী ছ’মিল গুলোর লাইসেন্স করার জন্য শীর্ঘই নোটিশ দেয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম নাজিয়া সুরতানা জানান এ বিষয়ে বন কর্মকর্তার সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

বাংলাটুডে২৪/সারওয়ার আলম/আর এইচ

Comments are closed.