rockland bd

ঢাকায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

0

বাংলাটুডে২৪ ডেস্ক :
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বাংলাদেশে দু’দিনের রাষ্ট্রীয় সফরে আজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছলে তাঁকে লালগালিচা সম্বর্ধনা দেয়া হয়। গত ৩০ বছরের মধ্যে চীনের কোন রাষ্ট্রপ্রধানের এটাই প্রথম বাংলাদেশ সফর।
রাষ্ট্রপতি আবদুল হামিদ বিমান বন্দরের ভিভিআইপি টার্মিনালে চীনা প্রেসিডেন্টকে স্বাগত জানান।
চীনের প্রেসিডেন্ট এয়ার চায়নার একটি বিশেষ বিমানে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছলে একুশবার তোপধ্বনি দেয়া হয়। এ সময় এক কিশোরী চীনের প্রেসিডেন্টকে ফুলের তোড়া উপহার দেয়।
চীনের প্রেসিডেন্টকে বহনকারি বিমানটি বাংলাদেশ আকাশ সীমায় প্রবেশের সাথে সাথে বাংলাদেশ বিমান বাহিনীর ৪টি জেট বিমান তাঁর বিমানটিকে এসকর্ট করে নিয়ে আসে। এসময় সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের সমন্বয়ে গঠিত একটি চৌকস দল চীনের প্রেসিডেন্টকে গার্ড অব অনার প্রদান করে। চীনের প্রেসিডেন্ট বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সালাম গ্রহণ এবং গার্ড পরিদর্শন করেন। এ সময় দু’দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।
অভ্যর্থনা অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ এম এ মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতি আবদুল হামিদ তাঁর পাশে থাকা মন্ত্রীবৃন্দ ও কর্মকর্তাদের চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে পরিচয় করিয়ে দেন্।
বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে কঠোর নিরাপত্তায় মোটর শোভাযাত্রা সহকারে চীনা প্রেসিডেন্টকে হোটেল লা মেরিডিয়ানে নিয়ে যাওয়া হয়।
জিনপিং তাঁর ২৩ ঘন্টার সফরকালে আজ বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। বৈঠক শেষে তিনি সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতির দেয়া নৈশভোজে যোগ দেবেন।

Comments are closed.