rockland bd

“মুসলিম দেশগুলোকে অশান্ত করে জঙ্গিবাদ সৃষ্টি করছে পশ্চিমারা”

0

বাংলাটুডে২৪ ডেস্ক :
বিশ্বব্যাপি জঙ্গি তৎপরতা চলছে এবং বাংলাদেশের অর্থসামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক যে অবস্থা তাতে জঙ্গিবাদ বাংলাদেশের জন্যে একটা হুমকি বলে মন্তব্য করেছেন দ্যা নিউজ টুডের উপদেষ্টা সম্পাদক এম এ আজিজ। সোমবার সময় টেলিভিশনের সম্পাদকীয় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
তিনি আরও বলেন, যদি ইতিহাস থেকে দেখা য়ায় যে, ৬০/৭০এর দিকে পশ্চিমা দেশগুলোর প্রধান শত্রু ছিল সমাজতন্ত্র। যার ফলে সমাজতান্ত্রিক দেশগুলোর ওপরে বিভিন্নভাবে প্রভাব বিস্তার করে বিভিন্ন উপায়ে সমাজতন্ত্রকে মোটামুটি শেষ করে দিয়েছে। একমাত্র মুসলমান দেশগুলো যদি পশ্চিমাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয় তাহলে তাদের জন্য সমস্যা হতে পারে। এই জন্যই তারা একের পর এক সম্মৃদ্ধ মুসলিম দেশগুলোর রাষ্ট্রনায়কদের হত্যা করে সেখানে জঙ্গি উৎপাদন করছে। আর সেই জঙ্গি উৎপাদনে উগ্র মুসলিমরাই সাহায্য করছে। যার ফলে ইরাক, লিবিয়া, সিরিয়াসহ বিশ্বের সকল মুসলিম দেশগুলো মোটামুটি শেষ হয়ে গেছে।
এম এ আজিজ আরও বলেন, জঙ্গিবাদ যেহেতু বিশ্বব্যাপি হচ্ছে তারপরেও ইরাক ও সিরিয়ার আইএসএর যে অবস্থান ছিল সেটা কিন্তু মোটামোটি অর্ধেকে চলে এসেছে। ২০১৭ সালে তাদের চূড়ান্ত পরাজয় ঘটতে পারে। সেক্ষেত্রে আমরা কি নিরাপদ? আমি মনে করছি আমরা নিরাপদ না। কারণ, গত বছরে বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের এক জরিপে দেখা যায় যে, বাংলাদেশে ইসলামীক দলের পক্ষে রয়েছে ৪১ শতাংশ মানুষ আর বিপক্ষে রয়েছে ১৯ শতাংশ মানুষ। এছাড়া ধর্মনীরপেক্ষতার পক্ষে রয়েছে ৯৭ শতাংশ মানুষ।
এমতাবস্থায় আইনশৃঙ্খলা বাহিনীর পাশপাশি রাজনৈতিক দলগুলোকেও তাদেরকে মোকাবেলা করতে হবে। প্রথমেই আমাদের সকলকে জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। কিন্তু দুর্ভাগ্য বসত আমরা জাতীয় নিরাপত্তা এবং জাতীয় ইস্যু এই দুটি বিষয়ে রাজনীতিবিদদের কোন ঐক্য নেই। আমরা ঐক্যবদ্ধ হতে পারছি না। এই কারনেই বিভিন্ন সময়ে যখনই কোন ঘটনা ঘটে তখন দেখা যায়, এক পক্ষ আরেক পক্ষকে দোষ দিচ্ছে। সেটা সত্য হোক আর মিথ্যা হোক। এমন একটা কালচার আমদের রাজনৈতিতে চলে আসছে।

Comments are closed.