rockland bd

ডোমারে শো প্রকল্প কার্যক্রম পরিদশর্নে গণমাধ্যম কর্মীরা

0

ডোমার (নীলফামারী) প্রতিনিধি

নীলফামারী জেলার ডোমার উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে স্ট্রেনদেনিং হেলথ আউটকামস ফর ওমেন এন্ড চিলড্রেন প্রজেক্ট (শো ) এর কার্যক্রম অবহিতকরণ সভা অনুষ্টিত হয়েছে। গেøাবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ল্যাম্ব ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ যৌথভাবে এই সভার আয়োজন করে। বুধবার ডোমার ল্যাম্ব অফিসে এ সভা অনুষ্টিত হয়। এতে স্বাগত বক্তব্য রাখেন ল্যাম্বের টেকনিক্যাল কোÑ অর্ডিনেটর তনু মজুমদার। শো প্রকল্প সম্পর্কে সাংবাদিকদের উদ্যেশ্যে প্রকল্প প্রতিবেদন উপস্থাপন করেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর রিপোটিং ও ডকুমেন্টেশন স্পেশালিষ্ট আসাদ রাসেল। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু জাফর ।
সভায় সাংবাদিকদের জানানো হয়, ২০১৬ সাল থেকে এ প্রকল্পের অধীনে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সমূহে আগষ্ট ২০১৮ পযর্ন্ত ২২৫৮ টি নিরাপদ প্রসব সম্পন্ন হয়েছে । ২১৯২৯ জন গর্ভবর্তী প্রসব পর্ববর্তী ও ৪১৩২ জন প্রসব পরবর্তী স্বাস্থ্য সেবা গ্রহন করেছেন । ৭৪৭ জন গর্ভবর্তীকে উন্নত চিকিৎসার জন্য জেলা সদর ও মা ও শিশুকল্যাণ কেন্দ্রে রেফার করা হয়েছে ।
পরে সাংবাদিকবৃন্দ চিকনমাটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রকল্পের কার্যক্রম সরেজমিনে ঘুরে দেখেন । এ সময় তারা কেন্দ্রে আগত বেশ কয়েকজন সেবা গ্রহীতদের সাথে কথা বলেন । প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দুই জন করে দক্ষ সিএসবিএ রয়েছেন যারা ২৪/৭ দিন এই স্বাস্থ্যকেন্দ্রে অবস্থান করে নিরাপদ প্রসব নিশ্চিত করার জন্য কাজ করছে । এ ছাড়াও গ্রাম পাড়া পর্যায়ে নিরাপদ প্রসব সম্পর্কে সচেতন করার ৭৬ জন নারী এবং ২২ পুরুষ স্বাস্থ্য কর্মী রয়েছে ।
এ সময় উপস্থিত ছিলেন প্রায় ৩০ জন গণমাধ্যমকর্মী ।
ছবি ঃ ডোমার পৌরসভার চিকনমাটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রকল্পের কার্যক্রম গণমাধ্যমকর্মীরা সরেজমিনে ঘুরে দেখার সময় বক্তব্য রাখছেন ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু জাফর ।
বাংলাটুডে/আবু ফাত্তাহ্ কামাল (পাখি)/ ডোমার (নীলফামারী )/আর বি

Comments are closed.