rockland bd

‘ডিজিটাল নিরাপত্তা আইন মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী’

0

ঢাকা, ডেস্ক প্রতিবেদন-


ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশের সংবিধান ও গণতন্ত্র ও মৌলিক অধিকার পরিপন্থী। এই আইনকে কালো বলেছেন সাংবাদিক সমাজ। এই আইন সাংবাদিক সমাজকে শৃঙ্খলাবদ্ধ করবে। ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে একটি গনমাধ্যমকে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম এসব কথা বলেন।

তিনি বলেন, এই আইন মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী। মত প্রকাশের যে স্বাধীনতা ছিলো সেটি এই আইনের মাধ্যমে রুদ্ধ করে দেয়া হয়েছে। গ্রেপ্তারের জন্য ওয়ারেন্ট না দেখিয়ে যে কাউকে গ্রেপ্তার করে তল্লাশি করতে পারবে। ৩২ ধারায় এটি বলা হয়েছে যে, একটি ইনভেস্টিকেশনে গিয়ে সোর্সের মাধ্যমে তাদের দুর্নীতির একটি কপি নিয়ে আসলো। এর জন্য যে কাউকে গ্রেপ্তার করতে পারবে পুলিশ। এবং যার জন্য দীর্ঘ ১৪ বছর ও ২৫ লক্ষ টাকা জরিমানা সহ জেলে কাটাতে হবে।

তিনি আরও বলেন, তথ্য দিয়ে থাকবেন তাকেও একই আইনে গ্রেপ্তার করতে পারবে পুলিশ। এই কালো আইনটি সম্পূর্ণ অন্যায়ভাবে পাশ করা হয়েছে। বর্তমান সরকারকে স্থায়ী ভাবে থাকার জন্য এই আইনটি পাশ করা হয়েছে। আমি ঢাকা সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে এই আইনটি বাতিল করার দাবি জানাচ্ছি। এবং সরকার অচিরেই আইনটি বাতিল করতে বাধ্য হবে।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.