rockland bd

‘সার্জিক্যাল স্ট্রাইক’র দাবি নাকচ করল জাতিসংঘ: তীব্র সমালোচনা ভারতের

0

বাংলাটুডে২৪ ডেস্ক :
পাকিস্তানের বিরুদ্ধে চালানো ভারতের কথিত সার্জিক্যাল স্ট্রাইকের দাবি নাকচ করে দিয়েছে কাশ্মির সীমান্তে মোতায়েন জাতিসংঘ সামরিক পর্যবেক্ষক দল। আর এ কারণে ওই দলের কঠোর সমালোচনা করেছে ভারত।
নিয়ন্ত্রণ রেখা বা এলওসি নামে পরিচিত কাশ্মির সীমান্তে যুদ্ধবিরতি পর্যবেক্ষণের দায়িত্বে নিয়োজিত রয়েছে জাতিসংঘের একটি মিশন। জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক দল এলওসিতে ১৯৭১ সাল থেকে চালু হওয়া যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করে আসছে।
পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে কথিত সার্জিক্যাল স্ট্রাইক চালানোর ভারতীয় দাবি জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিচ এর আগে নাকচ করে দিয়েছিলেন। ব্রিফিংয়ে তিনি বলেছিলেন, ‘জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক দল’ ভারত এবং পাকিস্তানের মধ্যে নিয়ন্ত্রণরেখা বরাবর সরাসরি কোনো গোলাগুলি হতে দেখেনি। যুদ্ধবিরতির ওই কথিত লঙ্ঘন সম্পর্কে আমরা প্রতিবেদন থেকে জেনেছি। পর্যবেক্ষক দল এ নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথাবার্তা বলছে।’
অবশ্য বান কি মুনের মুখপাত্রের বক্তব্য নাকচ করে দিয়ে জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন বলেন, কেউ ‘পর্যবেক্ষণ’ করল কি করল না তার ওপর ভিত্তি করে বাস্তবতার কোনো পরিবর্তন ঘটে না।
গত বুধবার রাতে ভারতীয় সেনাবাহিনী এলওসি পার হয়ে পাকিস্তানে ঢুকে সন্ত্রাসীদের একাধিক ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে বলে দাবি করেছে নয়াদিল্লি। ওই অভিযানকে ভারত নাম দেয় ‘সার্জিক্যাল স্ট্রাইক’। ওই হামলায় অনেক সন্ত্রাসী নিহত হওয়ার দাবি করেছে নয়াদিল্লি। অবশ্য ভারতের এ দাবি সরাসরি প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। ইসলামাবাদ বলেছে, সীমান্ত এলাকায় এ ধরনের সংঘর্ষ নতুন নয়। সূত্র: জিও টিভি

Comments are closed.