rockland bd

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১২ জুন পর্যন্ত

0

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও একদফা বাড়িয়েছে সরকার

ডেস্ক রিপোর্ট, বাংলাটুডে টুয়েন্টিফোর : দেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটি আগামী ১২ই জুন পর্যন্ত বাড়িয়েছে সরকার।
বুধবার দুপুরে একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান যে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর চলমান ছুটি ১২ই জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।
”আমাদের যে পরিস্থিতিআছে মহামারীর, তার সাথে সম্প্রতি ঈদযাত্রার কারণে কিছুটা সংক্রমণের হার বেড়েছে। কোনো কোনো জেলায় সংক্রমণের হার বেশ বেড়েছে। সে কারণে সবগুলো বিষয় বিবেচনা করেই ১২ই জুন পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছে।”
এই সময় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।এরপর পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।
‘আশা করি অবস্থার উন্নতি হলে আমরা শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারব। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সব স্কুল খুলে দেওয়ার প্রস্তুতি আমাদের আছে।” বলছেন শিক্ষামন্ত্রী।
বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর গত বছরের ১৭ই মার্চ থেকে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। কয়েক দফায় এই বন্ধের মেয়াদ বাড়ানো হয়।
তবে অনেক প্রতিষ্ঠান অনলাইনে ক্লাস করানো হচ্ছে। শিক্ষামন্ত্রী বলেছেন, প্রতিষ্ঠান বন্ধ থাকলেও অনলাইন ক্লাস চলবে এবং সবাইকে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।
এর আগের ঘোষণা অনুযায়ী, ২৯শে মে পর্যন্ত স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কথা ছিল।
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এই বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত জানাতে পারেনি সরকার।
শিক্ষামন্ত্রী দিপু মনি জানান, নতুন টিকা পাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী এবং আবাসিক শিক্ষার্থীদের টিকা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।
এর আগে কয়েকদফায় শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ইঙ্গিত দেয়া হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে সেই পরিকল্পনা থেকে পিছিয়ে আসে সরকার।
এর আগে ২৭শে ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী দিপু মনি ৩০শে মার্চ থেকে স্কুল-কলেজ এবং ২৪শে মে থেকে বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু করোনাভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আবার ছুটি বাড়ানো হয়।
সূত্র : বিবিসি
এবিএস

Comments are closed.