rockland bd

ভারতে মসজিদ থেকে বিনামূল্যে অক্সিজেন প্রদান

0


বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর:
ভারতের উত্তর প্রদেশের লক্ষনৌয়ে প্রাণঘাতী করোনভাইরাস মোকাবিলা করতে লক্ষনৌয়ের মসজিদ থেকে করোনা রোগীদের বিনামূল্যে অক্সিজেন কনসেনট্রেটর দেওয়া হচ্ছে।
মসজিদ কমিটি নিয়ম করেছে যে অমুসলিম রোগীদের ৫০ শতাংশেরও বেশি অক্সিজেন কনসেনট্রেটর দেওয়া হবে। যাতে কেউ বলতে না পারে যে মসজিদ থেকে কেবলমাত্র মুসলিমদের সহায়তা করা হচ্ছে।
লক্ষনৌয়ের লালবাগ জামে মসজিদে দোয়াও করা হচ্ছে ও দাওয়াও দেওয়া হচ্ছে। মসজিদে নামাজিদের কাতারের পাশাপাশি অক্সিজেন কনসেন্ট্রেটর, পিপিই কিট, অক্সিজেন রেগুলেটরের লাইনও পরিষ্কারভাবে দেখা যায়। মসজিদ কমিটির সভাপতি জুনুন নোমানী বলেন, অনেক কিছু বিতরণ করা হয়েছে এবং আরও কিছু বিতরণ করা চলেছে। আরও সামগ্রী আসবে এখানে। নোমানি বলেন, লোকেরা এখানে এসে কাঁদতে শুরু করে। এমনকি রাত ৩ টে ৪ টের সময়েও আমাদের লোকজনের কাছে ফোন আসে সাহায্য চেয়ে। আমরা এই ধরনের অভাবী মানুষকে সাহায্য করার জন্য নিযুক্ত রয়েছি। নোমানীর সাথে কথোপকথনের সময় রচিত কুকরেজা সেখানে পৌঁছন। তাঁর বাবার অক্সিজেনের মাত্রা মারাত্মকভাবে নেমে গিয়েছিল। কিছু আনুষ্ঠানিকতা শেষ করার পরেই, তিনি একটি অক্সিজেন কনসেন্ট্রেটর পেয়েছিলেন। এভাবে রচিত কুকরেজা আতঙ্কিত হয়ে এলেও পরে খুশি হয়ে ফিরে গিয়েছে। কুকরেজা বলেন, আমার এক বন্ধু মসজিদের সামনে দিয়ে যাচ্ছিল, যখন তিনি এখানে ব্যানারটি দেখেন যে করোনার শিকারদের এখানে সহায়তা করা হচ্ছে, তিনি তাদের এই তথ্যটি দিয়েছিলেন। এরপরে কুকরেজা এখানে ফোন করলে তাঁকে বলা হয় যে আপনি উদ্বেগ ছাড়াই এখানে আসুন।
প্রমোদ শর্মা নামে অপর এক ব্যক্তি এখান থেকে অক্সিজেনের কনসেন্ট্রেটর নিয়ে গেছেন। তারা সকলেই এখানে ভাল আছেন, তবে তারা একজন প্রতিবেশীকে সহায়তা করতে কনসেন্ট্রেটর নিয়েছেন। প্রমোদ বলেন, তার প্রতিবেশি অ্যান্টি, যার ছেলে নয়ডায় আছেন, সেজন্য আমরা তাকে সাহায্য করছি। তাঁর অক্সিজেনের স্তরটি গত তিন দিন ধরে যথেষ্ট কমে গিয়েছিল। এর আগেও তাঁর জন্য সহায়তা নিয়েছেন।
মসজিদ কমিটির সভাপতি জুনুন নোমানী বলেন, শহরে হিন্দুদের সংখ্যা মুসলমানদের চেয়ে বেশি, সেজন্য তাদের মধ্যে এই রোগটিও বেশি। তাই অমুসলিমদের জন্য ৫০ শতাংশ সহায়তা বরাদ্দ করার এটিই উদ্দেশ্য। নোমানী বলেন, এটি কোনও বড় বিষয় নয়, আমরা কেবল মানুষকেই সাহায্য করছি। আমরা হিন্দু-মুসলমান দেখছি না। প্রত্যেক অভাবী মানুষ এখানে স্বাগত।

সূত্র : পার্সটুডে

এবিএস

Comments are closed.