rockland bd

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

0

বাংলাটুডে ডেস্ক

রাজধানী ঢাকা, গাজীপুর, নীলফামারী, হবিগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ বুধবার সকাল ৮টা ২১ মিনিটে রিখটার স্কেলে ছয় মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়।

ঢাকা থেকে ৩৯৭ কিলোমিটার উত্তর-পূর্বে ভারতের আসামের দিকিয়াজুলিতে ভূকম্পনটির উৎপত্তিস্থল ছিল বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দুই দফার এই ভূমিকম্প বেশ কয়েক সেকেন্ড স্থায়ী হয়।

আবহাওয়া অধিদপ্তরের ইলেকট্রনিক অ্যাসিস্টেন্ট মো. হানিফ শেখের পাঠানো বার্তায় একে ‘একটি শক্তিশালী ধরনের ভূমিকম্প’ বলে আখ্যায়িত করা হয়।

রাজধানীর কারওয়ান বাজারের বাংলাদেশ ইস্পাত প্রকৌশল করপোরেশন (বিএসইসি) ভবনের আট তলায় কর্মস্থলে থাকা সেখ ফয়সাল আহমেদ ও হিমু আক্তার জানান, তারা দুই দফায় কম্পন টের পান। প্রথমে চেয়ার দুলতে থাকলে তৎক্ষণাৎ সবাইকে ডেকে বলেন। আশপাশের সবাই ভূকম্পন টের পান।

হবিগঞ্জ শহরে সকাল ৮টা ২২ মিনিটের দিকে অন্তত ১৫ থেকে ১৬ সেকেন্ড ভূকম্পন হয়। এ সময় ভবনগুলো কিছু সময় ধরে কাঁপছিল। ঘুমন্ত মানুষজন ভূমিকম্প টের পেয়ে ঘুম থেকে জেগে উঠে আতঙ্কিত হয়ে পড়েন।

এ ছাড়া আজ সকাল ৮টা ২৩ মি‌নি‌টের দিকে জয়পুরহা‌টসহ পার্শ্ববর্তী এলাকায় মৃদু ভূকম্পন অনুভূত হ‌য়ে‌ছে, যার স্থা‌য়িত্ব ছিল আনুমা‌নিক ‌১০ থেকে ১২ সে‌কেন্ডের মতো। ভূমিক‌ম্পের সময় বাসা-বা‌ড়ির আসবাবপত্রসহ ঘর সাজানোর বিভিন্ন জি‌নিসপত্র ন‌ড়ে‌ ও‌ঠে। ভোররা‌তে সে‌হ‌রির পর সকাল পর্যন্ত ঘু‌মি‌য়ে থাকা অনে‌কেই ভূ‌মিকম্প টের পে‌য়ে ঘুম থে‌কে জে‌গে ওঠেন। ‌কেউ কেউ আত‌ঙ্কিত হ‌য়ে বা‌ড়ির বাইরে রাস্তায় চ‌লে যান।‌ তবে, আক‌স্মিক এ ভূ‌মিক‌ম্পে জেলার কোথাও কোনো ধর‌নের ক্ষয়-ক্ষ‌তির খবর পাওয়া যায়‌নি।
রানু/বাংলাটুডে

Comments are closed.