rockland bd

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ছাড়াল

0

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ রাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটি।
‘মহামারি সর্বোচ্চ মাত্রার সংক্রমণের দিকে এগোচ্ছে’ বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সতর্কবাণী উচ্চারণের পরদিনই বিশ্বব্যাপী মৃত্যুর এই তথ্য জানা গেল।
জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, সবচেয়ে বেশি মানুষ মারা গেছে যুক্তরাষ্ট্রে। তারপর ব্রাজিল, মেক্সিকো এবং ভারতে।
বাংলাদেশে শনিবার টানা দ্বিতীয় দিনের মতো ১০১ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। শুক্রবার মারা গিয়েছিল ১০১ জন, যা দেশটিতে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর সর্বোচ্চ।
এ পর্যন্ত বাংলাদেশে মোট মৃত্যু হয়েছে ১০ হাজার ২৮৩ জনের।
শনিবার বাংলাদেশে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত ৩,৪৭৩ জন রোগী শনাক্ত হয়েছেন এবং এ নিয়ে দেশে মোট শনাক্ত হওয়া রোগীর সংখ্যা হলো ৭ লাখ ১৫ হাজার ২৫২ জন।
শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেন, ”নতুন শনাক্ত আর মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে। বিশ্বজুড়ে প্রতি সপ্তাহে নতুন শনাক্ত হওয়ার সংখ্যা গত দুইমাসে দ্বিগুণ হয়ে গেছে।” যুক্তরাষ্ট্র, ভারত আর ব্রাজিলে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে।
ভারতেই শুধুমাত্র শুধুমাত্র শনিবার ২ লাখ ৩০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে।
জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, এই তিন দেশ মিলেই কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১০ লাখের বেশি মানুষের। বার্তা সংস্থা এএফপির তথ্য অনুযায়ী, গত সপ্তাহে বিশ্বে প্রতিদিন প্রায় ১২ হাজার মানুষের মৃত্যু হয়েছে।
তবে বিশ্বের অনেক দেশেই শনাক্ত ও মৃত্যুর সরকারি তথ্য সঠিকভাবে পাওয়া যায় না। খবর বিবিসির।
আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.