rockland bd

সুস্থ থাকুন, মানসিক চাপ কমান

0

বাংলাটুডে ডেস্ক-


মানসিক চাপ আমাদের জীবনেরই অংশ। কেউই এটা এড়াতে পারে না। তবে এই চাপ যেন নিজের ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায় সেটাই খেয়াল রাখতে হবে। এজন্য প্রথমেই কোন কারণে মানসিক চাপ বাড়ছে তা খুঁজে বের করতে হবে। মানসিক চাপের কারণ বের করার পর জীবনে কিছু পরিবর্তন আনতে হবে, যা আপনাকে চাপ এড়াতে সাহায্য করবে। এজন্য কিছু নিয়ম মেনে চলার চেষ্টা করা যেতে পারে—

১. আপনি যে জীবনপদ্ধতি মেনে চলছেন সেটা আপনার মানসিক চাপ বাড়াচ্ছে কিনা তা লক্ষ্য করুন। এজন্য ব্যক্তিগত জীবন আর পারিবারিক জীবনের মধ্যে একটা সমন্বয় করুন। খেয়াল করুন, আপনি কীভাবে আপনার সময় ব্যয় করছেন। খুব বেশি কাজের চাপ থাকলে নিজেকে চাপমুক্ত করতে ছুটির দিনগুলোতে পরিবারকে সময় দেওয়ার চেষ্টা করুন।

২. অনেকে আছেন পরিবার-পরিজন ছাড়াও বন্ধুবান্ধবের সঙ্গে আড্ডা কিংবা স্বেচ্ছাসেবী ধরনের কাজ করে স্বাচ্ছন্দ্য বোধ করেন। খুব বেশি মানসিক চাপ বোধ করলে সেটাও করতে পারেন।

৩. পর্যাপ্ত ঘুমও অনেকসময় মানসিক চাপ থেকে মুক্তি দেয়। যদি দুশ্চিন্তা আপনার ঘুম ব্যাহত করে তাহলে হাতের কাছে নোটপ্যাড রাখুন। নিজের মানসিক চাপের বিষয়গুলো সেখানে লিখুন। চাইলে সেলফোনে রেকর্ডও করতে পারেন। মোট কথা, চাপটা মনের ভেতর থেকে বের করে আনুন।

৪. স্বাস্থ্যকর খাবার খাওয়ার চেষ্টা করুন। অ্যালকোহল কিংবা ধূমপান থেকে বিরত থাকুন। মনে রাখবেন, শরীর সুস্থ রাখতে পারলে যেকোনো মানসিক চাপ আপনি মোকাবেলা করতে পারবেন। নিয়মিত ব্যায়াম আপনাকে মানসিক চাপ কমাতে সাহায্য করবে।
সূত্র: ওয়েবসাইড

বাংলাটুডে২৪/আর বি

Comments are closed.