rockland bd

চীনের গবেষণাগার থেকে করোনা ছড়ায়নি: ডাব্লিউএইচও

0

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: উহানের গবেষণাগার থেকে করোনার ভাইরাস ছড়ায়নি। তবে করোনার উৎস এখনো জানতে পারেনি ডাব্লিউএইচও-র প্রতিনিধি দল।
করোনা ভাইরাসের উৎস নিয়ে যুক্তরাষ্ট্রের দাবিকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। তাদের দাবি, উহানের যে গবেষণাগার থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে বলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একাধিকবার দাবি করেছেন, তা মিথ্যা।
বেশ কয়েক সপ্তাহ ধরে চীনে করোনা ভাইরাসের উৎসের সন্ধানে অভিযান চালিয়েছে ডাব্লিউএইচও-র কর্মকর্তারা। উহান সহ দেশের বেশ কিছু অঞ্চলে তাঁরা গেছেন। উহানের গবেষণাগার, পশুপাখির বাজার সর্বত্রই তাঁরা গেছেন। পরীক্ষা করেছেন। কিন্তু এখনো পর্যন্ত করোনার উৎসের সন্ধান তাঁরা পাননি। ডাব্লিউএইচও কর্মকর্তাদের ধারণা, পশুর শরীর থেকে বাঁদুরের শরীর ঘুরে ভাইরাসটি মানুষের শরীরে পৌঁছেছে। কিন্তু ঠিক কোন জায়গায় কী ভাবে তা হয়েছে, কী ভাবে তা ছড়িয়ে পড়েছে, তা এখনো স্পষ্ট নয়। তবে উহানের গবেষণাগার থেকে যে ভাইরাস ছড়ায়নি, তা কার্যত প্রমাণিত বলেই দাবি করেছেন তাঁরা।
ডাব্লিউএইচও-র দলে ছিলেন প্রাণীবিজ্ঞানী পিটার ডাসজাক। বুধবার এক টুইটে তিনি লেখেন, ‘চীনের প্রতি জো বাইডেনও শক্ত হওয়ার চেষ্টা করছেন। কিন্তু মার্কিন গোয়েন্দারা করোনা নিয়ে যা বলছেন, তাতে কান দেওয়ার অর্থ নেই।’
ডাব্লিউএইচও-র দাবি, করোনা নিয়ে চীন বেশ কিছু সূত্র দিয়েছে। আপাতত সেই সূত্র ধরেই ভাইরাসটির উৎসের সন্ধান চলছে। যুক্তরাষ্ট্রের অবশ্য বক্তব্য, ডাব্লিউএইচও-র গবেষণায় অতিরিক্ত নাক গলাচ্ছে চীন। যা অভিপ্রেত নয়। বস্তুত, এর আগে ডাব্লিউএইচও-র দুই কর্মকর্তাকে চীনে ঢুকতেই দেওয়া হয়নি। যে দলটি চীনে গিয়ে কাজ করছে, তাদেরও কার্যত ঘিরে রাখা হচ্ছে সারাক্ষণ। সাধারণ মানুষের সঙ্গে তাদের কথাও বলতে দেওয়া হচ্ছে না। ডাব্লিউএইচ-র প্রকাশিত ছবি থেকেই বিষয়টি স্পষ্ট। খবর ডয়েচে ভেলের।
আস / বাংলাটুডে টুয়েন্টিফোর।

Comments are closed.