rockland bd

জুলফিকার আহমদ কিসমতীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

0


ঢাকা, বাংলাটুডে টুয়েন্টিফোর:
বিশিষ্ট সাংবাদিক ও বহু গ্রন্থপ্রণেতা মওলানা জুলফিকার আহমদ কিসমতীর পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ ২৭ ডিসেম্বর । অর্ধশতাব্দীর বেশি সময় সাংবাদিকতা পেশায় থেকে পত্র-পত্রিকায় লেখনী, মূল্যবান গ্রন্থরচনা করে দেশ-জাতি ও ইসলামের সেবায় অনন্য ভূমিকা রাখেন মওলানা কিসমতী। তিনি বাংলাদেশ বেতার বহির্বিশ্ব কার্যক্রমের আরবি সংবাদ পাঠ-পর্যালোচক ও দৈনিক সংগ্রামের সিনিয়র সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন।
তিনি জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য, বাংলা একাডেমির সদস্য, ইসলামিক ফাউন্ডেশন সম্পাদনা পরিষদের সদস্য ও ফ্রাঙ্কলিন পাবলিকেশন্স প্রকাশিত প্রথম বাংলা বিশ্বকোষের অন্যতম প্রদায়ক ছিলেন।
‘আজাদী আন্দোলনে আলেম সমাজের সংগ্রামী ভূমিকা’, ‘চিন্তাধারা’, ‘বাংলাদেশের সংগ্রামী আলেম-ওলামা পীর-মাশায়েখ’, ‘এই সময় এই জীবন’, ‘মহানবী সা:’, ‘শহীদে কারবালা’, ‘আদর্শ কীভাবে প্রচার করতে হবে’, ‘আল কুরআনের দৃষ্টিতে সমাজসেবা’, ‘শরীয়তী রাষ্ট্রব্যবস্থা’, ‘সোভিয়েত ইউনিয়নে মুসলমান’, ‘উপমহাদেশে ইসলামী শিক্ষা সংস্কৃতি ক্রমবিকাশের ইতিহাস’সহ ৩০টির বেশি মূল্যবান গ্রন্থরচনা ও অনুবাদ করেন তিনি। তার নিরলস কর্মের ওপর ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগে ‘মাওলানা জুলফিকার আহমদ কিসমতী : আরবি ও বাংলা ভাষায় সাহিত্য চর্চা ও সাংবাদিকতা’ শীর্ষক এক অভিসন্দর্ভ উপস্থাপিত হয়েছে। দেশের এই গুণী ব্যক্তিত্ব ১৯৩৫ সালে কুমিল্লা চৌদ্দগ্রাম উপজেলাধীন বাগৈগ্রাম মোক্তার বাড়ির এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।
২০১৫ সালের ২৭ ডিসেম্বর ঢাকার ইউনাইটেড হসপিটালে, কিডনি ও হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে জুলফিকার আহমদ কিসমতীর রূহের মাগফিরাত কামনায়, তার পরিবার, শুভাকাক্সক্ষী শুভানুধ্যায়ীর পক্ষ থেকে দোয়া চাওয়া হয়েছে।
বিজ্ঞপ্তি।

Comments are closed.