rockland bd

নারী নির্যাতন নিয়ে জাতিসংঘের উদ্বেগে ফখরুলের প্রতিক্রিয়া, বিক্ষোভ অব্যাহত

0

ঢাকা, বাংলাটুডে টুয়েন্টিফোর: দেশে নারীদের প্রতি সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। এসব ঘটনায় ন্যায়বিচারের দাবিতে জনগণ ও দেশের সুশীল সমাজের পাশে দাঁড়ানোর কথাও জানিয়েছে এই বিশ্ব সংস্থাটি। খবর পার্সটুডের
গতকাল (বুধবার) প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে জাতিসংঘ মন্তব্য করেছে, নোয়াখালীতে ঘটে যাওয়া সহিংসতার ঘটনাটি দেশে বিদ্যমান সামাজিক ও কাঠামোগত নারী বিদ্বেষের চিত্রই ফুটিয়ে তুলেছে। এসব ক্ষেত্রে বিচারে দ্রুততা আনতে ফৌজদারি বিচার ব্যবস্থায় জরুরি সংস্কারের জন্য সরকারকে সহায়তায় করতে প্রস্তুত জাতিসংঘ।
এদিকে, বাংলাদেশের প্রধান বিরোধী দল বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশের নারী নির্যাতনের ঘটনায় জাতিসংঘের উদ্বেগ প্রকাশের বিষয়টিকে ‘দেশের জন্য লজ্জাজনক’ বলে মন্তব্য করেছেন।
আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে নারী নির্যাতন বিরোধী অবস্থান কর্মসূচিতে আংশ নিয়ে তিনি বলেন, বর্তমান সরকারের অন্যায় শাসনের কারণে দেশের আজ এ আবস্থা হয়েছে।
এর আগে, গতকালও রাজধানীতে এরকম একটি প্রতিবাদ সমাবেশে মির্জা ফখরুল বলেছেন, নারীদের সম্ভ্রম রক্ষা ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে দেশে বৈধভাবে নির্বাচিত একটি সরকার প্রতিষ্ঠা করতে হবে।বিক্ষোভ অব্যাহত
নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে রাজধানীসহ সারা দেশে আজকেও প্রতিবাদ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি’র উদ্যোগে ক্যাম্পাসে অনুষ্ঠিত এক মানববন্ধনে শিক্ষকগণ ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবি তোলেন।
পুরুষতান্ত্রিক সমাজের ধারণা থেকে বেরিয়ে নারী শিক্ষা ও অধিকারের ওপর জোর দেয়ার আহ্বানও জানান তারা।
এছাড়া, রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় মানববন্ধন করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সাম্প্রতিক মাসগুলোতে সংঘটিত ধর্ষণ অপরাধের বিচার আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করা এবং ভুক্তভোগী পরিবারগুলোর নিরাপত্তা বিধানের দাবি তোলেন তারা।মন্ত্রীদের প্রতিক্রিয়া
এ প্রসঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক-সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আজ জানিয়েছেন, রাজনৈতিক রং দিয়ে কোনো অপকর্ম আড়াল করতে চায় না সরকার।
নিজের সরকারি বাসভবনে এক সংবাদ ব্রিফিংয়ে ওবায়দুল কাদের আরো বলেছেন, দেশে-বিদেশে বিএনপি যেখানেই ষড়যন্ত্র করুক না কেন; সে সম্পর্কে সরকার সজাগ রয়েছে।
এর আগে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, নোয়াখালীর বেগমগঞ্জে বিবস্ত্র করে গৃহবধূকে নির্যাতনের ঘটনা ‘ষড়যন্ত্র’ হতে পারে।
একজন আইনজীবী আইনমন্ত্রী যুক্তি দিয়েছেন, এমন বীভৎসতা স্বাভাবিক ঘটনা হতে পারে না। বিশেষ করে বিবস্ত্র করার পর ভিডিও ধারণ করে তা ইন্টারনেটে আপলোড করার বিশেষ উদ্দেশ্যও থাকতে পারে। কী কারণে সমাজের এই অস্থিরতা, তা আগে নির্ধারণ করতে হবে। এসব ঘটনা কেবল অপরাধ নাকি ষড়যন্ত্র তা নির্ধারণ করাও জরুরি হয়ে পড়েছে। এসব অপরাধ কেন ঘটছে আমরা সিরিয়াসলি খুঁজে বের করব।
এবিএস

Comments are closed.