rockland bd

ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ

0

ঢাকা, বাংলাটুডে টুয়েন্টিফোর: নোয়াখালীর বেগমগঞ্জে এক গৃহবধূকে বিবস্ত্র করে বর্বরোচিত নির্যাতনসহ দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ-সমাবেশ, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালিত হয়েছে।
আজ (মঙ্গলবার) দুপুর ১২টা থেকে ‘ধর্ষকের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে ধর্ষণবিরোধী জমায়েত শুরু হয়। গণজমায়েতে যোগ দেন ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ প্রগতিশীল বিভিন্ন ছাত্র সংগঠনের কর্মী, লেখক-কবি ও ব্লগাররা। শাহবাগে ‘ধর্ষকের বিরুদ্ধে বাংলাদেশ’ লেখা ব্যানার নিয়ে গণ-অবস্থান চলে।
ধর্ষণ ও নিপীড়নের ঘটনার বিচারের দাবিতে শাহবাগে গণ–অবস্থান ও মিছিলে বাধা দিয়েছে পুলিশ
অবস্থানকারীরা ‘ধর্ষক লীগের আস্তানা ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’,‘আমার সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নাই’, ‘যে রাষ্ট্র ধর্ষক পুষে, সে রাষ্ট্র ভেঙে দাও’, ‘ধর্ষকদের কারখানা, ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’, ‘পাহাড় কিংবা সমতলে, লড়াই হবে সমানতালে’ স্লোগানে স্লোগানে বিক্ষোভ করেন। তাঁরা গণ-অবস্থান থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি জানান।
বেলা সোয়া একটার দিকে অবস্থানকারী শিক্ষার্থীরা কালো পতাকা মিছিল বের করে। মিছিলটি শাহবাগ থেকে টিএসসি হয়ে আবার শাহবাগ হয়ে প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে রওনা দেয়। এরপর হোটেল ইন্টারকন্টিনেন্টালের সামনে পুলিশ শিক্ষার্থীদের বাধা দেয়। এ সময় ধস্তাধস্তিতে কয়েকজন আহত হন। তাঁদের হাসপাতালে নেয়া হয়।
একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র রাজু ভাস্কর্য চত্বরে অবস্থান কর্মসূচি পালন করছেন ধর্ষণবিরোধী আন্দোলনকারীরা।
জমায়েত থেকে ‘আমার মাটি আমার মা, ধর্ষকদের হবে না’, ‘যে রাষ্ট্র ধর্ষকের, সে রাষ্ট্র মানি না’, ‘যে রাষ্ট্র ধর্ষককে পুষে, সে রাষ্ট্র মানিনা’ সহ ধর্ষণবিরোধী নানা স্লোগান নিয়ে আন্দোলনকারীরা মাঠে রয়েছেন।
ধর্ষকদের শাস্তি দাবিতে রাজশাহীতে শিক্ষার্থীদের বিক্ষোভ
ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে এর আগে গতকাল সোমবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন হয়। ধর্ষণবিরোধী গণজমায়েতে উত্তাল হয়ে ওঠে রাজধানীর শাহবাগ। উত্তরায় প্রায় এক ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।
গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত প্রতিবাদী পোস্টার ও প্ল্যাকার্ড হাতে ছাত্র-জনতা বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়। কোনো পোস্টারে লেখা ছিল ‘ছি! রাষ্ট্র’, আবার কারো কারো হাতে ছিল ‘রুখে দাঁড়াও আমার বোন, ধর্ষণের বিচার চাই’ লেখা পোস্টার।
ঢাকার বাইরে রাজশাহী, কুমিল্লা, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে ধর্ষণবিরোধী কর্মসূচি পালিত হয়েছে। খবর পারস টুডের।
আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.