rockland bd

দেশে করোনায় মৃত্যু ৫০০০ ছাড়াল

0

ঢাকা, বাংলাটুডে টুয়েন্টিফোর: মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৭ জনে দাঁড়িয়েছে।
এছাড়া, নতুন করে ১ হাজার ৫৫৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৫২ হাজার ১৭৮ জনে।
স্বাস্থ্য অধিদপ্তর থেকে মঙ্গলবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ১০২টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ২৪৪টি এবং পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ১৬৪টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৮ লাখ ৪৮ হাজার ৪৮৭টি।
২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১০.৯৯ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৯.০৫ শতাংশ।
নতুন যে ২৮ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৭ এবং নারী ১১ জন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৮৯০ জন বা ৭৭.৬৯ শতাংশ এবং নারী ১ হাজার ১১৭ জন বা ২২.৩১ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪২ শতাংশ।
এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৭৩ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৬০ হাজার ৭৯০ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৪.০৫ শতাংশ।
গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।
বিশ্ব পরিস্থিতি:
বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২১ সেপ্টেম্বরের তথ্য অনুযায়ী, সারা বিশ্বে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৯ লাখ ৪৯ হাজার ৮০৪ জনের। তাদের মধ্যে এখন পর্যন্ত মারা গেছেন ৯ লাখ ৫৯ হাজার ১১৬ জন।
গত বছরের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাস সংক্রমণ দেখা দেয়। চলতি বছরের ১১ মার্চ এ সংকটকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর ইউএনবির।
আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.