rockland bd

জাপানের নতুন প্রধানমন্ত্রী হলেন ইউশিহিদি সোগা

0

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: জাপানের প্রধানমন্ত্রী হিসেবে বুধবার নির্বাচিত হয়েছেন ইউশিহিদি সোগা। তিনি দীর্ঘদিনের প্রধানমন্ত্রী শিনজো আবের স্থলাভিষিক্ত হচ্ছেন।
আবে সরকারের মুখ্য মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করা সোগা আজ দিনের শেষ দিকে তার নিজের মন্ত্রিসভা গঠন করবেন, খবর এপি।
কৃষকের সন্তান ও নিজের চেষ্টায় রাজনীতিতে সফলতা পাওয়া সোগা সাধারণ জনগণ ও গ্রামীণ সম্প্রদায়ের স্বার্থ উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।
তাকে সোমবার ক্ষমতাসীন দলের নেতা হিসেবে নির্বাচিত করা হয়। তার পূর্বসূরি আবে অসুস্থতার কারণে পদত্যাগ করেছিলেন।
সোগা জানিয়েছেন, তিনি আবের অসমাপ্ত নীতি নিয়ে কাজ করবেন এবং তার মূল অগ্রাধিকার হবে করোনাভাইরাস মোকাবিলা এবং এ মহামারির কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতির চাকা ঘুরানো।
২০০৬ থেকে ২০০৭ মেয়াদে আবের প্রথম প্রধানমন্ত্রীর দায়িত্বকালে তার বিশ্বস্ত সঙ্গী ছিলেন সোগা। পরে অসুস্থতার কারণে আবের মেয়াদের ইতি ঘটলে ২০১২ সালে পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে ফিরে আসতে তাকে সাহায্য করেন সোগা।
আবে (৬৫) আলসারেটিভ কোলাইটিস রোগে আক্রান্ত এবং বর্তমানে তার চিকিৎসা চলছে।
শিনজো আবের ডান-হাত হিসেবে পরিচিত ইউশিহিদি সোগা খুব একটা বিদেশ ভ্রমণ করেননি। তিনি দেশে প্রশাসন পরিচালনায় দক্ষতার পরিচয় দিলেও তার কূটনৈতিক জ্ঞান কতটুকু রয়েছে তা অজানা। তবে বহুলাংশে আশা করা হচ্ছে যে তিনি আবের অগ্রাধিকারমূলক কাজগুলোই অনুসরণ করবেন।
তার সামনে রয়েছে অনেকগুলো চ্যালেঞ্জ। যার মধ্যে আছে বিরোধপূর্ণ পূর্ব চীন সাগরকে কেন্দ্র করে চীনের সাথে সম্পর্ক, করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে যাওয়া টোকিও অলিম্পিক নিয়ে কী করা হবে এবং আগামী মার্কিন নির্বাচনে যিনি বিজয়ী হবেন তার সাথে ভালো সম্পর্ক স্থাপন। খবর ইউএনবির।
আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.