rockland bd

আফগানদের কাছে লজ্জার হার, আজ ভারতের মুখোমুখি টাইগাররা

0

খেলা ডেস্ক, ঢাকা-


এশিয়া কাপে গ্রুপপর্বের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে লজ্জাজনকভাবে হেরেছে বাংলাদেশ। সুপার ফোরের আগের ম্যাচে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টাইগারদের ১৩৬ রানের বড় ব্যবধানে হারিয়েছে রশিদ, নবিরা। রানের ব্যবধানে আফগানদের বিপক্ষে টাইগারদের সবচেয়ে বড় ব্যবধানে হার এটি।

আফগানিস্তানের দেয়া ২৫৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৪২.১ ওভারে ১১৯ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। টাইগারদের হয়ে সাকিব আল হাসান (৩২), মাহমুদউল্লাহ রিয়াদ (২৭) এবং মোসাদ্দেক সৈকত (২৬*) ছাড়া আর কোনো ব্যাটসম্যান দুই অংক ছুঁতে পারেনি।

রশিদ খান, গুলবাদিন নায়েব ও মুজিব উর রহমান ২টি করে এবং রহমত শাহ, আফতাব আলম এবং মোহাম্মদ নবী ১টি করে উইকেট লাভ করেন। ব্যাটে বলে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচসেরার পুরস্কার জিতে নিজের জন্মদিনটাকেও রাঙিয়ে রেখেছেন আফগানিস্তানের রশিদ খান।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করে রশিদ খানের ঝড়ো ব্যাটে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫৫ রান সংগ্রহ করে আফগানিস্তান। রশিদ খান মাত্র ৩২ বলে ৫৭ রানের হার না মানা ইনিংস উপহার দেন। ৮টি চার এবং ১টি বিশাল ছয়ে সাজানো তার ইনিংসটি।

অন্যদিকে গুলবাদিন নায়েব ৩৮ বলে ৫টি চারে ৪২ রানে অপরাজিত থাকেন। ৯ দশমিক ১ ওভারে তাদের এই জুটিতেই আসে ৯৫ রান।

শুরুর দিকে অভিষেক হওয়া আবু হায়দার রনি দুই উইকেট তুলে নিয়ে আফগানদের চেপে ধরেন। ইহসানুল্লাহকে ব্যক্তিগত ৮ রানে মিথুনের তালুবন্দী এবং রহমত শাহকে বোল্ড করেন তিনি। পরে হাসমতউল্লাহ শাহীদি এবং মোহাম্মদ শাহজাদের মধ্যে ৫১ রানের জুটি গড়ে ওঠে। এই জুটি ভাঙেন সাকিব আল হাসান।

ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা ওপেনার শাহজাদকে ব্যক্তিগত ৩৭ রানে রনির তালুবন্দী করেন সাকিব। ব্যক্তিগত ৮ রানে আসগার আফগানকে ফিরিয়ে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন সাকিব। তবে একপ্রান্ত আগলে রেখে খেলছিলেন হাসমতউল্লাহ শাহীদি। ব্যক্তিগত ৫৮ রানে রুবেলের শিকার হন তিনি।

এরপর সামিউল্লাহ (১৮) এবং মোহাম্মদ নবীকে (১০) ফিরিয়ে আফগান শিবিরকে আরো চেপে ধরেন সাকিব। আফগানদের স্কোর তখন ৪০ দশমিক ৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬০। এরপরই প্রতিরোধ গড়ে তোলেন রশিদ খান এবং গুলবাদিন। দলকে টেনে নিয়ে যান আড়াইশোর ঘরে। এক সময়ে মনে হয়েছিল ২০০ রানের আগেই অলআউট হবে আফগানরা। তবে এই দুই ব্যাটসম্যানের ব্যাটে ভর করে ২৫৫ রান সংগ্রহ করে আফগানিস্তান।

রনি ছাড়াও বাংলাদেশের হয়ে অভিষেক হয় নাজমুল হোসেন শান্তর। এছাড়া প্রায় সাড়ে তিন বছর পর ওডিআই একাদশে জায়গা পেয়েও তা কাজে লাগাতে পারেননি মুমিনুল হক।

এদিকে সুপার ফোরের আজকের ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে খেলবে আফগানিস্তান। ম্যাচ দুটি বাংলাদেশ সময় সাড়ে ৫টায় শুরু হবে।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.