rockland bd

কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির দৌড়ে তৃতীয় স্থানে আছে তুরস্ক: এরদোয়ান

0

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: কোভিড-১৯ রোধে নিজস্ব উপায়ে ভ্যাকসিন তৈরি করার দৌড়ে যুক্তরাষ্ট্র ও চীনের পর তুরস্ক তৃতীয় স্থানে রয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।খবর ইউএনবির
তিনি বলেন, তুরস্কের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণা কাউন্সিলের (তোবিতাক) অর্থায়নে পরিচালিত কোভিড-১৯ তুর্কি প্ল্যাটফরম বর্তমানে আটটি ভিন্ন ভ্যাকসিন এবং ১০টি ভিন্ন ওষুধপ্রয়োগ প্রকল্প নিয়ে কাজ করছে।
তিনি উল্লেখ করেন যে ভ্যাকসিনের দুটি ধরন প্রাণিদের ওপর প্রয়োগ পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে এবং তাদের মধ্যে একটি সম্প্রতি মানুষের ওপর পরীক্ষার নৈতিক অনুমোদন পেয়েছে, খবর সিনহুয়া।
রবিবার তোবিতাক অ্যাক্সিলেন্স সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে এরদোয়ান বলেন, তুরস্ক সরকারি ও বেসরকারি খাত এবং বিশ্ববিদ্যালয়গুলোর সহযোগিতায় কোভিড-১৯ রোধে ভ্যাকটিন ও ‍ওষুধ তৈরিতে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করছে।
উল্লেখ, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বব্যাপী কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯৭ লাখে। তাদের মধ্যে মারা গেছেন ৭ লাখ ২৯ হাজারের অধিক মানুষ। সেই সাথে ১ কোটি ২০ লাখের অধিক রোগী সুস্থতা লাভ করেছেন।

এবিএস

Comments are closed.