rockland bd

পাকিস্তানে সেনা আটকের কথা স্বীকার ভারতের, হতাহত নিয়ে বিতর্ক

0

বাংলাটুডে২৪ ডেস্ক :
কাশ্মীরে এক ভারতীয় সেনাসদস্যকে আটক করেছে পাকিস্তান। কাশ্মীর নিয়ন্ত্রণ রেখা (এলওসি) অতিক্রম করে ওই সেনা পাকিস্তানে ঢুকে পড়ে। ভারতের দাবি ‘অসাবধানতার’ কারণে এ ঘটনা ঘটেছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার এ ঘটনা ঘটেছে। এদিকে পাকিস্তানের গণমাধ্যম দাবি করছে সংঘর্ষে ভারতের ১৪ সেনা সদস্য নিহত হয়েছে। তবে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে খবরটিকে বলা হচ্ছে ‘ভিত্তিহীন’।
ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ৩৭ রাষ্ট্রীয় রাইফেলের একজন সদস্য অস্ত্রসহ অসাবধানতাবশত নিয়ন্ত্রণ রেখার বাইরে চলে যায়। আরো জানানো হয়, এরকম ‘ভুল’ আগেও অনেক ঘটেছে। বেসামরিক মানুষ প্রায়ই এ ভুল করে।
পাকিস্তানের পত্রিকা ডন আটক ভারতীয় সেনার নাম প্রকাশ করেছে। ২২ বছর বয়সি ওই সেনা সদস্যের নাম চান্দু বাবুলাল চৌহান। বাবুলাল এখন পাকিস্তানি সেনাদের কাছে আটক ।
এদিকে পাকিস্তানের নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব) ইজাজ আওয়ান দাবি করেছেন, নিয়ন্ত্রন রেখা এলাকায় সংঘর্ষের সময় ১৪ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। পাকিস্তানের গণমাধ্যম দি নেশনে তিনি জানিয়েছেন, একটি সেক্টরে আটজন এবং অন্য একটি সেক্টরে ছয়জন ভারতীয় সেনা নিহত হয়েছে। তিনি জানান, তাত্তা পানি সেক্টরে নিহত ৮ সেনাসদস্যের লাশ এখনো সরিয়ে নেয়নি ভারত।
পাকিস্তানের এ দাবি উড়িয়ে দিয়েছে ভারত। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানায়। ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, ভারতীয় সেনা সদস্য নিহত হওয়ার খবর অসত্য এবং ভিত্তিহীন। পাকিস্তানের গণমাধ্যম মিথ্যা প্রচার করছে বলেও দাবি করা হয়।
এদিকে বৃহস্পতিবার দিবাগত রাতের সংঘর্ষে দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছেন বলে দাবি করে পাকিস্তান।

Comments are closed.