rockland bd

টিপু সুলতানের ইতিহাস বাদ ভারতীয় রাজ্যের স্কুল পাঠ্যসূচি থেকে

0

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: দক্ষিণ ভারতের রাজ্য কর্ণাটকের সরকার সপ্তম শ্রেণির পাঠ্যসূচি থেকে টিপু সুলতান ও তার বাবা হায়দার আলি সংক্রান্ত অধ্যায়টি বাদ দিয়েছে। তারা বলছে, করোনাভাইরাস সংক্রমণের জন্য স্কুল বন্ধ, তাই প্রতিটা শ্রেণির পাঠ্যসূচিই কমিয়ে দেওয়া হচ্ছে। সেজন্যই টিপু সুলতানের অধ্যায় যেমন বাদ পড়েছে, তেমনই বাদ পড়েছে শিবাজী, ইসলাম ও খৃষ্টান ধর্ম সম্বন্ধীয় কয়েকটি অধ্যায় এবং ভারতের সংবিধানের অধ্যায়ও।
ওই রাজ্যের বিজেপি শাসিত সরকার এর আগেও পরিকল্পনা করেছিল টিপু সুলতানের বিষয়টি স্কুলের পাঠ্যক্রম থেকে বাদ দিতে।
কর্ণাটকের সরকার বলছে, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রতিটি ক্লাসের সিলেবাসই অন্তত ৩০ শতাংশ কমানো প্রয়োজন। সংক্ষেপিত সিলেবাস স্কুল শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে দেয়ার পরেই জানা যায় যে সপ্তম শ্রেণির পাঠ্যক্রম থেকে বাদ পড়েছে মহীশুরের শাসক টিপু সুলতান এবং তার বাবা হায়দার আলি সংক্রান্ত অধ্যায়টি।
যদিও সরকার যুক্তি দিচ্ছে, ষষ্ঠ এবং দশম শ্রেণিগুলিতে টিপু সুলতানের বিষয়ে পড়ানো বন্ধ হচ্ছে না, তবে টিপু সুলতানকে নিয়ে গবেষণা করেছেন, মাইসোর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক সেবাস্টিয়ান যোসেফ বলছিলেন, করোনা সংক্রমণকে সামনে রেখে আসলে যেসব বিষয় সরকারের পছন্দ নয়, সেগুলিকেই বাদ দেয়া হয়েছে।
মি. যোসেফের কথায়, “করোনা সংক্রমণের কারণে স্কুলের পাঠ্যক্রম কিছুটা কমাতে হবে বলা হচ্ছে। এটা তাদের কাছে একটা সুযোগ এনে দিয়েছে – যেসব বিষয়গুলি তাদের অপছন্দের, সেগুলো বাদ দিয়ে দেওয়া হয়েছে। এর মধ্যে যেমন হায়দার আলি, টিপু সুলতান আছেন, তেমনই ভারতের সংবিধানের বিষয়ও বাদ পড়েছে।”
তিনি বলেন, বাদ দেয়া প্রতিটা বিষয়ই কর্ণাটক এবং ভারতের ইতিহাসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। খবর বিবিসির।
আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.