rockland bd

গোমস্তাপুরে নদী ভাঙ্গন, গৃহহারা কয়েক শত পরিবার

0

ইয়াহিয়া খান রুবেল, গোমস্তাপুর(চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি, বাংলাটুডে টুয়েন্টিফোর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ি ইউনিয়নের ব্রজনাথপুর গ্রামে মহানন্দা নদীর ভাঙ্গনে প্রতি বছর সর্বশান্ত হচ্ছে শত শত পরিবার। ভাঙ্গন রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কার্যকর কোন পদক্ষেপ না নেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
প্রতি বছরের ন্যায় এবারও ভরা বর্ষা মৌসুমে সীমান্ত নদী মহানন্দার তীব্র স্রোতের কারণে প্রায় ৩০ থেকে ৩৫ টি বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে বলে স্থানীয়রা জানান। ভাঙ্গন শুরু হওয়ার পর থেকে এ যাবৎ প্রায় ৫ শত পরিবার অন্যত্র আশ্রয় নিয়েছে। বাড়ি-ঘরের পাশাপাশি রাস্তা-ঘাট সহ বহু আবাদী জমিও নদীতে হারিয়ে গেছে। অনেকেই ভিটে মাটি হারিয়ে অন্যত্র বসতি গড়ে তুলেছেন। বর্ষা মৌসুমে নদীর পানি বৃদ্ধি পেলে ও বন্যার পানি নেমে যাওয়ার সময় ভাঙ্গন দেখা যায়। এলাকার জন প্রতিনিধিরা ভাঙ্গন রোধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেও সে ভাবে প্রতিশ্রুতি রক্ষা করেন নি। বর্তমানে প্রায় ২ থেকে আড়াই কিঃ মিঃ এলাকা ভাঙ্গন কবলিত। বাঙ্গাবাড়ি ইউনিয়নের ৭ ও ৮ নং ওয়ার্ডের বেশীর ভাগ অংশ ভাঙ্গন কবলিত হওয়ায় ইউনিয়নের মানচিত্র থেকে এলাকাটি হারিয়ে যাওয়ার আশংকা করা হচ্ছে। ভাঙ্গন রোধে প্রয়াত সাংসদ সৈয়দ মনজুর হোসেন ওই এলাকায় প্রায় ১ শত মিটার অংশে সিসি ব্লক ফেলে নদী শাসনের কাজ করে গেছেন।
তারপর ২ জন সাংসদ জিয়াউর রহমান ও গোলাম মোস্তফা বিশ্বাসের কার্যকালে নদী ভাঙ্গন রোধে কোন কাজ হয়নি বলে স্থানীয়রা অভিযোগ করেন। এ প্রসঙ্গে সাবেক সাংসদরা জানান, সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে তারা প্রকল্প জমা দিলেও তা বাস্তবায়ন হয়নি। বর্তমান সাংসদ আলহাজ্ব আমিনুল ইসলাম প্রায় ১ বছর পূর্বে ওই এলাকা পরিদর্শন করে ভাঙ্গন রোধে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিলেও তিনি এখনো কোন দৃশ্যমান ব্যবস্থা নেননি।

সম্প্রতি গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান ওই এলাকা পরিদর্শন করে জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগকে কিছু ব্যবস্থা নেয়ার সুপারিশ করলে গত কয়েকদিন যাবৎ পানি উন্নয়ন বোর্ড জিও ব্যাগ ফেলার কাজ শুরু করেছে। এ প্রসঙ্গে চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাহীদুল আলম জানান, জেলার মধ্য দিয়ে প্রবাহিত মহানন্দা নদীর ১৩ টি পয়েন্ট ভাঙ্গন কবলিত এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ি ইউনিয়নের ব্রজনাথপুর এলাকাও রয়েছে। ভাঙ্গন কবলিত এলাকায় নদী ভাঙ্গন রোধে স্থায়ী ব্যবস্থা নিতে উর্দ্ধতন কর্তৃপক্ষ কারিগরি কমিটি গঠন করার নির্দেশ প্রদান করেছে। কারিগরি কমিটির সুপারিশ ক্রমে প্রকল্প তৈরী করে পানি উন্নয়ন বোর্ডের মহা পরিচালক বরাবর প্রেরণ করা হবে বলে তিনি জানান।
এবিএস

Comments are closed.