rockland bd

দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ

0

ঢাকা, বাংলাটুডে টুয়েন্টিফোর: বর্তমানে উচ্চ আদালতসহ সারাদেশের আদালতগুলোতে প্রায় ৩৭ লাখ মামরা বিচারাধীন রয়েছে। আদালতের মামলা জট কমানোর জন্য নানা উদ্যোগ গ্রহণ করার পরেও দেশে মামলা জট দিন দিন বেড়েই চলছে।
গত ৩১ ডিসেম্বর পর্যন্ত সারাদেশের বিচারাধীন মামলা সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টিতে।
বুধবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমানের পাঠানো বিবরণী থেকে এ তথ্য জানা যায়।
এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৩৩ লাখ ৯ হাজার ৭৮৯টি।
সুপ্রিমকোর্ট থেকে পাঠানো পরিসংখ্যান থেকে জানা যায়, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আপিল বিভাগে বিচারাধীন আছে ২৩ হাজার ৬১৭টি মামলা। আর হাইকোর্ট বিভাগে ৪ লাখ ৮৯ হাজার ৬৮টি মামলা। আর অধস্তন আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ ৭২ হাজার ৪৩টি। সব মিলিয়ে উচ্চ আদালতসহ সারাদেশে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি।
এদিকে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আপিল বিভাগে মামলা দায়ের হয়েছে ৯ হাজার ৪৭৮টি এবং এ সময়ে নিষ্পত্তি হয়েছে ৬ হাজার ৩০৩টি মামলা।
হাইকোর্ট বিভাগে দায়ের হয়েছে এক লাখ ৭ হাজার ৫৬৮টি এবং এ সময়ে নিষ্পত্তি হয়েছে ১ লাখ ৩৫ হাজার ২৭৫টি মামলা। আর সারাদেশের অধস্তন আদালতগুলোতে এ সময়ে মামলা দায়ের হয়েছে ১৪ লাখ ২৮ হাজার ৭২৪টি এবং এ সময়ে নিষ্পত্তি হয়েছে ১০ লাখ ২৪ হাজার ৩৫৭টি মামলা।
পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, একমাত্র হাইকোর্টে মামলা দায়েরের তুলনায় নিষ্পত্তি বেশি হয়েছে। এছাড়া অন্য আদালতগুলোতে দায়েরের তুলনায় নিষ্পত্তি কম হওয়ায় মূলত মামলার জট বেড়ে যাচ্ছে। খবর ইউএনবির।
আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.