rockland bd

ছ’বছর সমস্ত ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত আফগান উইকেটকিপার–ব্যাটসম্যান

0

বাংলাটুডে ডেস্ক
ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে এবার কালিমালিপ্ত আফগানিস্তান। গড়াপেটার অপরাধে ছ’বছরের জন্য সমস্ত ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করা হল আফগান ব্যাটসম্যান শফিকুল্লা শাফাককে।
গত রবিবারই নিজেদের সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে আফগান ক্রিকেট বোর্ড। জানানো হয়েছে, শফিকুল্লা শাফাককে উইকেটকিপার–ব্যাটসম্যান একাধিকবার ম্যাচ গড়াপেটা করেছেন কিংবা গড়াপেটার চেষ্টা করেছেন।
২০১৮ সালে আফগানিস্তান প্রিমিয়ার লিগ টি২০–র উদ্বোধনী মরশুমে এবং পরের বছর বাংলাদেশ প্রিমিয়ার লিগে ফিক্সিংয়ের সঙ্গে নাম জড়ায় শাফাকের। এমনকী ঘরোয়া ক্রিকেটকেও প্রভাবিত করার চেষ্টা করেছেন তিনি। দুর্নীতিদমন আইন ভঙ্গ করার শাস্তিস্বরূপই তাঁকে নির্বাসিত করা হল।
২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর থেকে এতদিন আফগানিস্তানের ক্রিকেটে গড়াপেটার কালো দাগ লাগেনি। এবার শাফাকের জন্য মাথা হেঁট হল সে দেশের বোর্ডের। এসিবির দুর্নীতিদমন শাখার ম্যানেজার সৈয়দ আনোয়ার শাহ কুরেশি বলেন, ‘‌এটা অত্যন্ত ঘৃণ্য অপরাধ। জাতীয় দলের একজন ক্রিকেটার ঘরোয়া ক্রিকেটে দুর্নীতির প্রবেশ করিয়েছেন। শুধু তাই নয়, ২০১৯ বিপিএলে এই গড়াপেটার কাজে এক সতীর্থকেও সঙ্গী করতে চেয়েছিলেন শাফাক।’‌
তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ স্বীকার করেছেন দেশের হয়ে ৪৬টি টি২০ খেলা তারকা শাফাক। সেই সঙ্গে উঠতি ক্রিকেটাররা যাতে তাঁর মতো অপরাধে না জড়ান, সেই সংক্রান্ত প্রশিক্ষণের সঙ্গেও যুক্ত হতে রাজি হয়েছেন তিনি। খবর বিদেশি ডেস্ক।

লিখন/বাংলাটুডে

 

Comments are closed.