rockland bd

বিশ্বব্যাপী এ পর্যন্ত করোনাভাইরাসে মারা গেছে ৪২ হাজার

0

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে সারাবিশ্বে এ পর্যন্ত ৪২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আন্তর্জাতিকভাবে এটাই হচ্ছে সবচেয়ে বড় ধরনের সংকট। আমেরিকার জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, সারা বিশ্বে এ পর্যন্ত আট লাখ ৫৮ হাজার ৮৭৫ জন আক্রান্ত হয়েছে।
জাতিসংঘের তথ্য অনুযায়ী, প্রাণঘাতী এ ভাইরাস সারা বিশ্বের অর্থনীতি এবং সামাজিক কর্মকাণ্ডে স্থবিরতা সৃষ্টি করেছেন; দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সারা বিশ্বে এরকম খারাপ পরিস্থিতি এর আগের তৈরি হয় নি। বিশ্বব্যাংক এইরমধ্যে করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী উল্লেখযোগ্য অর্থনৈতিক সঙ্কটের সতর্কবার্তা জারি করেছে।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস করোনা সংকটকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে খারাপ সংকট উল্লেখ করে বলেছেন, এর কারণে সারা বিশ্বে দ্বন্দ্ব-সংঘাত ছড়িয়ে পড়তে পারে। তিনি বলেছেন, “যদি আমরা রাজনৈতিক চাল বন্ধ করে সম্মিলিতভাবে এই সংকট মোকাবেলার জন্য এগিয়ে আসি এবং এটি বোঝার চেষ্টা করি যে, এই সংকটের কারণে মানবসভ্যতা এখন হুমকির মুখে তাহলে কার্যকরভাবে এটি মোকাবেলা করা সম্ভব।”
এদিকে চীনে নতুন করে ৩৬ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। ফিলিপাইনে একদিনে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। দেশটিতে মঙ্গলবার একদিনেই মারা গেছে ৮৮ জন। ইন্দোনেশিয়াতে মারা গেছে এ পর্যন্ত ১৫৭ জন।
ইউরোপের দেশ ইতালিতে এক লাখ পাঁচ হাজার ৭৯২ জন আক্রান্ত হয়েছে এবং ১২,৪২৮ জন মারা গেছে। দেশটিতে এখনো প্রতিদিন প্রায় ৮০০ জন মারা যাচ্ছে। স্পেনে গতকাল ৮১২ জন মারা গেছে। দেশটিতে পর্যন্ত ৯৫ হাজার ৯২৩ জন আক্রান্ত হয়েছে। সুইজারল্যান্ডে মারা গেছে ৪৩৩ জন এবং নেদারল্যান্ডে মারা গেছে ১,০৩৯ জন
জার্মানিতে আক্রান্ত হয়েছে ৭১ হাজার ৮০৮ জন এবং মারা গেছে৭৭৫ জন। বেলজিয়ামে একটি ১২ বছরের মেয়ে শিশু মারা গেছে। আমেরিকার পরিস্থিতি অত্যন্ত নাজুক হওয়াই রাশিয়া সেখানে চিকিৎসা সহায়তা পাঠাচ্ছে। এদিকে ইহুদিবাদী ইসরাইল এ পর্যন্ত ৫৩৫৮ জন আক্রান্ত হয়েছে এবং ২০ জনের মৃত্যু হয়েছে। উত্তর আমেরিকার দেশ কানাডায় মারা গেছে ৮৯ জন এবং আক্রান্ত হয়েছে ৮,৫৯১ জন। খবর পারস টুডের।

আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.