rockland bd

করোনা টেস্টিং কিটসহ চীনের দেয়া দ্বিতীয় ধাপের মেডিকেল সরঞ্জাম ঢাকায়

0


ঢাকা, বাংলাটুডে টুয়েন্টিফোর: করোনাভাইরাস মোকাবিলায় চীনের পক্ষ থেকে উপহার হিসেবে দেওয়া দশ হাজার টেস্টিং কিটসহ মেডিকেল সরঞ্জামের দ্বিতীয় চালানটি বাংলাদেশে এসে পৌঁছেছে।
কুনমিং থেকে গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় চীনের একটি বিশেষ বিমানে করে চিকিৎসা সরঞ্জামগুলো ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বাংলাদেশের কাছে চীনের পক্ষে সরঞ্জামগুলো হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। আর বাংলাদেশের পক্ষে সরঞ্জামগুলো গ্রহণ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ।
চিকিৎসা সরঞ্জামের মধ্যে রয়েছে- ১০ হাজার করোনা শনাক্তকরণ কিট, প্রথম সারির চিকিৎসকদের জন্য ১০ হাজার পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই), ১৫ হাজার মাস্ক এবং এক হাজার থার্মোমিটার।
এর আগে ঢাকার চীনা দূতাবাসের উপ-প্রধান এবং মিনিস্টার কাউন্সিলর হুয়ালং ইয়ান কুনমিং থেকে এসব সরঞ্জামের কিছু স্থিরচিত্র প্রকাশ করেন। সেখানে বাংলাদেশের প্রতি ভালোবাসা প্রকাশ করে দেওয়া এক বার্তায় লেখা হয়- ‘ভালবাসার নৌকা পাহাড় বাইয়া চলে’।
চীন সরকার করোনা ভাইরাস প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশকে চিকিৎসা সামগ্রী সহায়তা দিচ্ছে। তারই অংশ হিসেবে বাংলাদেশে এসব সামগ্রী আসছে। এর আগে প্রথম দফায় চীন বাংলাদেশকে দুই হাজার কিট ও চিকিৎসাসামগ্রী দেয়।
এদিকে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আলিবাবা গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা এর দেয়া মেডিকেল সরঞ্জাম দুটি বিশেষ বিমানে করে শিগগিরই দেশে আসবে। প্রথম ফ্লাইটটি ২৮ মার্চ চ্যাংশা থেকে আসবে যাতে ৩০ হাজার করোনাভাইরাস টেস্টিং রিজেন্ট থাকবে।
দ্বিতীয় ফ্লাইটটি একই দিনে নিংবো থেকে যাত্রা করবে এবং এতে ৩ লাখ মাস্ক থাকবে যার মধ্যে ৩০ হাজার এন৯৫ মেডিকেল মাস্ক এবং ২ লাখ ৭০ হাজার একক ব্যবহারের সার্জিকেল মাস্ক রয়েছে। খবর পারস টুডের।

আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.