rockland bd

কারখানা বন্ধ না করে স্বাস্থ্য নিরাপত্তা জোরদারের দাবি শ্রমিক নেতাদের

0

ঢাকা, বাংলাটুডে টুয়েন্টিফোর: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কলকারখানা বন্ধ না করে সম্মিলিত টাস্কফোর্স গঠন, রেশনিং ব্যবস্থা, স্বাস্থ্য বিষয়ক নিরাপত্তা জোরদার করার দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।
গতকাল রবিবার রাজধানীর বিজয় সরণির শ্রম ভবনের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) সাথে জরুরি এক বৈঠকে নেতারা সরকারের কাছে এ দাবি জানান।
সভাপতির বক্তব্যে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের নিরাপত্তাই সরকারের কাছে গুরুত্বপূর্ণ। সরকার স্বাস্থ্য সচেতনতার ওপর জোর দিচ্ছে। শ্রমিক নেতাদের পরামর্শ সরকার ইতিবাচকভাবে নিয়েছে। আমাদের সব প্রস্তুতি নিয়ে রাখতে হবে। প্রয়োজনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল এবং কেন্দ্রীয় তহবিল থেকে শ্রমিকদের সহায়তা প্রদান করা হবে।
সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম করোনাভাইরাসের আতঙ্ক নিয়ে কারখানাগুলোতে যাতে কোনো ধরনের শ্রমিক অসন্তোষ না দেখা দেয় শ্রমিক নেতৃবৃন্দকে সে বিষয়ে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানান। একইসাথে শ্রমিকদের স্বাস্থ্যবিধি প্রতিপালনের ওপর গুরুত্বারোপ করেন তিনি।
জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু বলেন, শ্রমিকদের কারখানায় উৎপাদন বন্ধ না করে করোনা সচেতনতা বৃদ্ধি করতে হবে। সাতদিন, দশদিন, বন্ধ করলেই সমাধান হবে না।
আলোচনা সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। খবর ইউএনবির।

আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.