rockland bd

নাটোর অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে “বেজা” উপ-সচিবের সন্তোষ

0


লালপুর (নাটোর) প্রতিনিধি, ২০ ফেব্রুয়ারী ২০২০ (বাংলাটুডে) :
নাটোরের লালপুরে পদ্মা চরে প্রস্তাবিত ‘নাটোর অর্থনৈতিক অঞ্চল’ পরিদর্শন করলেন, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) উপ-সচিব আবু হেনা মো. মোস্তাফা কামাল (ম্যানেজার, বিনিয়োগ উন্নয়ন)। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) দুপুরে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনকালে উপস্থিত ছিলেন, লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতিসহ কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিক আলাউদ্দিন, মাজহারুল ইসলাম তিব্বত ও ফটো-সাংবাদিক বাবর আলী।
অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনকালে উপ-সচিব আবু হেনা মো. মোস্তাফা কামাল সাংবাদিকদের বলেন, নাটোর উত্তরাঞ্চলের প্রবেশ পথ (গেটওয়ে)। নাটোরের লালপুরে পদ্মার চরে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা সম্ভব। এখানে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় কাজ করছে বেজা। যার ফলে এক কোটি শিক্ষিত বেকারের কর্মসংস্থান সৃষ্টি হবে। আর অর্থনৈতিক অঞ্চলের প্রতিষ্ঠার মাধ্যমে বার্ষিক ১৫ হাজার মার্কিন ডলার রপ্তানী খাতে অতিরিক্ত আয় আসবে। নাটোরে অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে পারলে এলাকার মানুষের কর্মসংস্থানের পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে আশার আলো দেখতে পারবে। সে লক্ষ্যকে সামনে রেখে আজকে এ অঞ্চল পরিদর্শনে এসেছি। যতদ্রুত সম্ভব এ পরিদর্শন রিপোর্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট পৌঁছে দেওয়া হবে।
পরিদর্শনকালে তিনি আরো বলেন, এখানে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উপযোগী স্থান। যোগাযোগ ব্যবস্থা ও পরিবেশ সবই সুন্দর।
নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল বলেন, বাংলাদেশের সর্বনিন্ম বৃষ্টিপাত ও উষ্ণতম স্থান নাটোরের লালপুর উপজেলা। পদ্মা নদীর করাল গ্রাসে পতিত এখানকার মানুষ জীবন যুদ্ধে সহিষ্ণু। জীবন-জীবিকার সংগ্রাম নিত্য দিনের সঙ্গি হয়ে আছে। এই সংগ্রামী মানুষের উন্নয়নে বর্তমান আওয়ামী লীগ সরকার ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে চলেছেন।
তিনি আরো বলেন, ‘নাটোর অর্থনৈতিক অঞ্চল’ একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার মতো যোগাযোগ ব্যবস্থা, বিপুল খাস জমি, বিদ্যুতের সহজলভ্যতা, গ্যাস-পানি সরবরাহ ও বণ্টন, বর্জ্য সংগ্রহ, শোধন ও অপসারণ, বাসস্থান, চিকিৎসাসেবা, সহজে কাঁচামালপ্রাপ্তিসহ প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধাই রয়েছে নাটোরের লালপুরে পদ্মার চর এলাকায়।
রাজশাহীর বানেশ্বর থেকে সারদা, চারঘাট, বাঘা ও লালপুর হয়ে ঈশ্বরদী (জেড-৬০০৬) পর্যন্ত সড়ক প্রশস্তকরণ এবং জেলা মহাসড়ককে আঞ্চলিক মহাসড়কের মান উন্নীতকরণ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) অনুমোদন পায়। আমার নির্বাচনী এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নসহ প্রকল্প এলাকার জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের কথা ভেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রকল্পটি গ্রহণ করায় লালপুর-বাগাতিপাড়ার জনগণের পক্ষ থেকে গভীর কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই।
নাহিদ হোসেন/এবিএস

Comments are closed.