rockland bd

ভূমিকম্পে নিহতদের জন্য ইতালিতে জাতীয় শোক

0

ভূমিকম্পে নিহত ব্যক্তিদের স্মরণে ইতালিতে আজ শনিবার পালিত হচ্ছে জাতীয় শোক। দেশটির সর্বত্র আজ সারাদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

ইতালির মধ্যাঞ্চলে গত মঙ্গলবার গভীর রাতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে নিহত ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৩০০।

উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে ৩৮৮ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। এ ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছে দুই হাজারের বেশি মানুষ।

ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে আরকুয়াতা অঞ্চল। সেখানে একটি শেষকৃত্য অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মাত্তিও রেনজির যোগ দেওয়ার কথা।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ইতালি অঞ্চলগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ ছাড়া অঞ্চলগুলো পুনর্গঠনে চার কোটি ২০ লাখ মার্কিন ডলার তহবিল চাওয়া হয়েছে।

ইতালির সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৭৮ ঘোষণা করা হয়েছে। আর বুধবার সন্ধ্যার পর থেকে কাউকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়নি। এর পরও উদ্ধার অভিযান চালিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। কোনো ব্যক্তি নিখোঁজ থাকা পর্যন্ত এই উদ্ধার অভিযান চলবে।

ভূমিকম্পে নিহতদের প্রায় সবাই ইতালীয়। তবে তিন ব্রিটিশ নাগরিকসহ কয়েকজন বিদেশিও নিহত হয়েছেন। আর ভূমিকম্পে শুধু আমাত্রিস শহরেই দুই শতাধিক মানুষ নিহত হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাত ৩টা ৩৬ মিনিটে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। ৬ দশমিক ২ মাত্রার ওই ভূমিকম্পের পরও কিছু কম্পন হয়, যে কারণে অনেক স্থানে উদ্ধার অভিযান ব্যাহত হয়। এমনই এক কম্পনে আমাত্রিস অঞ্চলে একটি গুরুত্বপূর্ণ সেতু ধ্বংস হয়েছে।

ভূমিকম্পে নিহত অনেককে ইতালির রেইতি শহরের একটি বিমান রাখার স্থানে নেওয়া হয়েছে। তাদের স্বজনরাও সেখানে জড়ো হয়েছে। গতকাল শুক্রবার আমাত্রিসে নিহত ব্যক্তিদের শেষকৃত্য অনুষ্ঠিত হয়।

Comments are closed.