rockland bd

দেশের প্রথম ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিকের যাত্রা শুরু

0


ঢাকা, বাংলাটুডে টুয়েন্টিফোর: দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) দেশের প্রথম বিশেষায়িত ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিকের উদ্বোধন করা হয়েছে।
বুধবার বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি হাসপাতালের সামনে ক্লিনিকের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. আবুল কাসেম।
তিনি বলেন, ‘মুজিববর্ষ উপলক্ষে আমরা বেশ কিছু উদ্যোগ হাতে নিয়েছি, এটি তার মধ্যে অন্যতম। ভ্রাম্যমাণ ভেটেরিনারি ক্লিনিক (বিশেষায়িত অ্যাম্বুলেন্স) একটি নতুন ধারণা। মানুষ অসুস্থ হলে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা আছে, কিন্তু পশুপাখির জন্য এ ধরনের কোনো ব্যবস্থা নেই। সেই চিন্তা থেকেই এ ভ্রাম্যমাণ ক্লিনিকের উদ্যোগ নেয়া।’
উপাচার্য জানান, এ ক্লিনিকে অস্ত্রোপচারের ব্যবস্থাসহ উন্নত সেবা প্রদানের সব সুযোগ সুবিধা রয়েছে। এটি কৃষকদের কাছে গিয়ে অসুস্থ পশুপাখির চিকিৎসা সেবা দেবে। ক্লিনিকটির মাধ্যমে এ অঞ্চলের কৃষক ও খামারিরা ব্যাপকভাবে উপকৃত হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার অধ্যাপক ডা. ফজলুল হক, এগ্রিকালচার অনুষদের ডিন অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
উদ্বোধনের পর ক্লিনিকটি রামডুবির বীরগা গ্রামে ফুলবন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যায়। সেখানে স্থানীয় কৃষকদের তিনটি গরুর অস্ত্রোপচার করা হয়। খবর ইউএনবির।

আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.