rockland bd

পাকিস্তান সফরে যেভাবে নিরাপত্তা দেয়া হচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে

0

লাহোর বিমানবন্দরে বাংলাদেশি ক্রিকেটারদের স্বাগত জানাচ্ছেন পাকিস্তানের কর্মকর্তারা।

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: শুরু হয়ে গেছে বাংলাদেশ ক্রিকেট দলের বহুল আলোচিত পাকিস্তান সফর। একটি চার্টার্ড বিমানে চড়ে বুধবার রাতেই লাহোর পৌঁছেছে দলের সদস্যরা। এই শহরেই তারা স্বাগতিকদের মুখোমুখি হবে তিনটি টিটোয়েন্টি ম্যাচে।
কর্মকর্তারা জানাচ্ছেন, পাকিস্তানে সরাসরি কোন ফ্লাইট না থাকার কারণে বাংলাদেশ বিমানের ফ্লাইট ভাড়া করা হয় তাদের জন্য।
এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বা বিসিবি দু’টো দল পাঠিয়েছিল পাকিস্তানে – অনুর্ধ ১৯ এবং নারী ক্রিকেট দল। ২০১৯ সালে এই দল দুটো পাকিস্তানে গিয়েছিল কাতার হয়ে।
তবে সব ছাপিয়ে এখনও আলোচিত হচ্ছে পাকিস্তানে বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে।
লাহোরে ১০ হাজার পুলিশ মোতায়েন হচ্ছে বাংলাদেশের সফর উপলক্ষ্যে।
বাংলাদেশ জাতীয় দল তিনবার পাকিস্তানে যাবে। প্রথম দফায় তারা তিনটি টি-টোয়েন্টি খেলবে। এরপর একটি টেস্ট ম্যাচ হবে ফেব্রুয়ারি মাসে। আর চুড়ান্ত দফায় এপ্রিলে বাংলাদেশ খেলবে একটি ওয়ানডে এবং আরও একটি টেস্ট ম্যাচ।মেনে আসার চেষ্টা করেছি আমরা।”
বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার প্রথম দফার তিন ম্যাচের টি-টোয়েন্টি ম্যাচ হবে লাহোরে। লাহোর পুলিশের ডিআইজি রাই বাবর সাঈদ জানান, এ সময় মোট ১০ হাজার পুলিশ মোতায়েন করা হচ্ছে। ৪৮টি ডেপুটি সুপার পুলিশ ডিভিশন নিরাপত্তার দায়িত্বে থাকবে। কর্মকর্তাদের মধ্যে ১৩৪ জন ইন্সপেক্টর এবং ৫৯২জন উর্ধ্বতন সাব-অর্ডিনেট অফিসার দায়িত্ব পালন করবেন।

রাই বাবর সাঈদ সংবাদ সম্মেলনে বলেন, শুধু বাংলাদেশের ক্রিকেটারদেরই নয়, পাকিস্তানের ক্রিকেটারদেরকেও একই ধরণের নিরাপত্তা দেয়া হবে।
তবে মাঠের নিরাপত্তার চেয়ে ক্রিকেটারদের চলাচলের পথের নিরাপত্তা একটা বড় ইস্যু পাকিস্তানে।
২০০৯ সালে করাচীতে শ্রীলঙ্কার ক্রিকেট দলের টিম বাসে যে হামলা হয়েছিল, তা ঘটেছিল হোটেল থেকে ক্রিকেটাররা স্টেডিয়াম যাওয়ার পথে।
তাই ক্রিকেট দল যেসব পথ দিয়ে যাবে ও আসবে, সেসব জায়গায় বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান লাহোর পুলিশের ডিআইজি। পুলিশ স্কোয়াড এবং পুলিশের রেসপন্স টিম”। এছাড়া বাংলাদেশ ক্রিকেট দলের সাথে দেশ থেকে পাঠানো নিরাপত্তা প্রতিনিধি দলও থাকছে বলে জানা গেছে। খবর বিবিসির।

আস / বাংলাটুডে টুয়েন্টিফোর।

Comments are closed.