rockland bd

সিপিবি’র সমাবেশে বোমা হামলা: ১০ জনের মৃত্যুদণ্ড

0

ঢাকা ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: প্রায় দুই দশক আগে রাজধানীর পল্টনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলা মামলার রায়ে ১০ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।
সোমবার অতিরিক্ত মহানগর হাকিম আদালদের বিচারক রবিউল আলম এ রায় ঘোষণা করেন। রায়ে মামলার জীবিত ১২ আসামির মধ্যে দুজনকে খালাস দেন তিনি।
মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- মুফতি মঈনউদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ইলিয়াস শেখ ফরিদ, জাহাঙ্গির আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আবদুল হাই, মুফতি শফিকুর রহমান, এবং নূর ইসলাম।
মৃত্যুদণ্ড প্রাপ্তদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে। আসামিদের মধ্যে মঈন উদ্দিন, সুমন, সাব্বির ও শওকত পুলিশ হেফাজতে থাকলেও বাকিরা পলাতক রয়েছেন।
এদিকে, খালাসপ্রাপ্ত দুই আসামি হলেন- মো. মশিউর রহমান ও রফিকুল ইসলাম মিরাজ। অভিযুক্ত আসামিদের মধ্যে মুফতি আবদুল হান্নানের মৃত্যুদণ্ড অন্য একটি মামলায় কার্যকর হয়েছে।
এর আগে, গত ২ ডিসেম্বর উভয় পক্ষের যুক্তি উপস্থাপন শেষে আদালত এই তারিখ নির্ধারণ করেন। ৪৬ জন সাক্ষীর সাক্ষ্য নথিভুক্ত করা হয়।
মামলার বিবরণ অনুযায়ী, ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টনে সিপিবির সমাবেশে এক বোমা হামলায় দলটির ৫ জন কর্মী নিহত হন এবং আহত হন ২০ জন।
কিন্তু তদন্তে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে কোনো প্রমাণ না পাওয়ায় মামলাটি ২০০৩ সালে বন্ধ করা হয় এবং ২০০৫ সালে মামলাটি আবারও খোলা হয়। খবর ইউএনবির।

আস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.