rockland bd

বাড়ছে ঠাণ্ডাজনিত রোগ: শিশুদের ক্ষেত্রে করণীয় বিষয়ে বিশেষজ্ঞ অভিমত

0

স্বাস্থ্য ডেস্ক, ৮ জানুয়ারী ২০২০ (বাংলাটুডে) : ঠাণ্ডাজনিত রোগে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। এর মধ্যে একটি উল্লেখযোগ্য অংশই ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত ।
সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ১ নভেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত সারা দেশে ডায়রিয়া, শ্বাসতন্ত্রের সংক্রমণ (নিউমোনিয়া, অ্যাজমা, শ্বাসকষ্ট) ও ঠান্ডাজনিত অন্যান্য রোগে আক্রান্ত হয়েছে ৩ লাখ ২৭ হাজার ১০ জন।
এদের মধ্যে শেষের ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় প্রায় ২ হাজার, শ্বাসতন্ত্রের সংক্রমণে প্রায় ৮০০ ও অন্যান্য রোগে প্রায় ৩ হাজার রোগী হাসপাতালে এসেছে। অন্যান্য অসুস্থতার মধ্যে আছে জন্ডিস, আমাশয়, জ্বর, চোখের প্রদাহ, চর্মরোগ। ঢাকা শিশু হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ১ নভেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত এই হাসপাতালে ভর্তি থেকে ৪০৭ শিশু চিকিৎসা নিয়েছে।তাদের একটি বড় অংশই নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে এসেছে। গত দু’মাসে এ হাসপাতালে কেবল নিউমোনিয়াতেই আক্রান্ত হয়ে মারা গেছে ৭২ শিশু। এদের ৬৬ জনের (৯২ শতাংশ) বয়স ছিল ৫ বছরের কম ।
ঢাকা শিশু হাসপাতালের অ্যাজমা সেন্টারের প্রধান মো.কামরুজ্জামান বলেছেন, এখন শিশুরা মূলত নিউমোনিয়া ও ব্রংকাইটিসের সমস্যা নিয়ে আসছে। আগের তুলনায় বর্তমানে রোগী দ্বিগুণের কাছাকাছি।
পাঁচ বছরের কম বয়সী শিশুদের ঠাণ্ডাজনিত অসুস্থতা থেকে রক্ষা করতে কিছু সতর্কতার কথা জানিয়েছেন শিশু ও মাতৃস্বাস্থ্য বিশেষজ্ঞ ইউনিভার্সিটি অব হেলথ সাইন্স এর অধ্যাপক ডাক্তার রওশন আরা। তিনি জানান, শীতে নিউমোনিয়ার প্রকোপ বাড়ে। বিশেষ করে কম বয়সী শিশুদের আক্রান্ত হবার ঝুঁকি বাড়ে। শিশুরা কম রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে জন্মায় বলে সহজেই নিউমোনিয়ায় আক্রান্ত হয়। তাছাড়া, অপুষ্টির কারণে সহজেই আক্রান্ত হয়ে পড়ে। শীতে ঠান্ডা পানি ব্যবহার না করা, শিশুদের মায়ের দুধ পান করানো এবং পুষ্টিকর খাবার নিশ্চিত করার মাধ্যমে শিশুদের রোগাক্রান্ত হওয়া থেকে রক্ষা করা সম্ভব।
এদিকে, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে প্রবাহমান শৈত্যপ্রবাহ আরও কয়েকটি জেলায় ছড়িয়ে পড়তে পারে এবং আগামীদু’দিন (বুধ ও বৃহস্পতিবার) দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি থেকে সামান্য বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় শিশুদের শীতজনিত রোগ-ব্যাধী থেকে রক্ষা করতে পরিবারকে আরো সতর্কতা অবলম্বন করতে হবে।
পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আজ মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা।এর আগে গত বছরের ২৯ ডিসেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
সূত্র :পার্সটুডে
এবিএস

Comments are closed.