rockland bd

৯ বছর বয়সেই গ্রাজুয়েট

0

সবচেয়ে কম বয়সী হিসেবে স্নাতক ডিগ্রি পেতে যাচ্ছে লোহো সিমন্স।

ডেস্ক রিপোর্ট, ১৫ নভেম্বর, ২০১৯ (বাংলাটুডে) : শিশুটির বয়স কেবল ৯ বছর। এই বয়সে তার খেলাধুলাতেই বেশি সময় কাটানোর কথা। তার বদলে সে পড়ছে তড়িৎকৌশলের মোটা মোটা বই! আর কিছুদিনের মধ্যেই সে হয়ে যাবে গ্রাজুয়েট। সে ক্ষেত্রে সবচেয়ে কম বয়সী হিসেবে স্নাতক ডিগ্রি পাবে লোহো সিমন্স।
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, লোহো সিমন্সের বয়স মাত্র ৯ বছর। থাকে সে নেদারল্যান্ডসের আমস্টারডামে। এই বয়সেই সে এক বিস্ময়কর প্রতিভা হিসেবে আবির্ভূত হয়েছে। এরই মধ্যে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে সে। তার বিষয় তড়িৎ প্রকৌশল।
ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, আইন্দহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজিতে পড়ছে লোহো সিমন্স। খুব শিগগিরই সে স্নাতক ডিগ্রি পাবে। এর পর আগামী মাসে পিএইচডি গবেষণা শুরু করবে লোহো।

ক্লাস করছে লোহো সিমন্স।

সিএনএনের খবরে বলা হয়েছে, লোহোর বাবা-মা হলেন আলেক্সান্ডার সিমন্স ও লিডিয়া সিমন্স। খুব অল্প বয়সেই লোহোর বিরল প্রতিভা সম্পর্কে তাঁরা বুঝতে পারেন। লোহোর বাবা জানান, তাঁর ছেলে খুব সহজে তথ্য মনে রাখতে পারে। তা থেকেই বোঝা গিয়েছিল তার প্রতিভা।
এদিকে লোহো জানিয়েছে, পড়াশোনা চালু রাখতে সে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া যেতে চায়। যদিও তার বাবা-মায়ের পছন্দ যুক্তরাজ্য।
টেলিগ্রাফের খবরে বলা হয়েছে, পড়াশোনার পাশাপাশি বন্ধুদের সঙ্গে সময় কাটাতে পছন্দ করে লোহো। নেটফ্লিক্সে কিছু দেখতেও সে ভালোবাসে। তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ১১ হাজারের বেশি অনুসারী আছে।
এর আগে সবচেয়ে কম বয়সে স্নাতক ডিগ্রি অর্জনের বিশ্ব রেকর্ড ছিল মাইকেল কিয়ারনির দখলে। ইউনিভার্সিটি অব অ্যালাবামা থেকে মাত্র ১০ বছর বয়সে স্নাতক হয়েছিল মাইকেল।

আমিন/১৫নভেম্বর/২০১৯

Comments are closed.