rockland bd

রাখাইনে নৃশংসতার অভিযোগ তদন্তে মিয়ানমারে কমিশন

0

বিদেশ, দ্য মিয়ানমার টাইমস


মিয়ানমারের উত্তর রাখাইন রাজ্যে মুসলমানদের বিরুদ্ধে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা তদন্ত করার জন্য ইনডিপেন্ড কমিশন অফ ইনকোয়ারি বা নিরপেক্ষ তদন্ত কমিশন নামে একটি কমিশন বর্তমানে মিয়ানমার সফর করছে। এই কমিশনের নেতৃত্ব দিচ্ছেন ফিলিপাইনের সাবেক উপ পররাষ্ট্র মন্ত্রী রোজারিও মানালো।

মিয়ানমারের সেনাবাহিনী কমিশনকে সার্বিক সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে । মিয়ানমার পররাষ্ট্র মন্ত্রনালয়ের বরাত দিয়ে মিয়ানমার টাইমস আজ রবিবার এই খবর দেয়।
কমিশন গতকাল দেশটির রাজধানী নে পি ত তে ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইনের সাথে বৈঠক করে। এ সময় বর্মী পক্ষ কমিশনের কাছে তাদের বক্তব্য ও সাক্ষ্য-প্রমাণ তুলে ধরেন।
বৈঠকে জেনারেল সোয়ে উইন এই অভিযোগ করেন যে কূটনৈতিক মহল এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমাদের সরকার যে সব সাক্ষ্য-প্রমাণ তুলে ধরেছেন তার পরও বিশ্বববাসী রাখাইনের পরিস্থিতি সঠিকভাবে বুঝতে পারছেন না।
উল্লেখ্য, আলোচিত বিষয় নিয়ে কোন বক্তব্য প্রকাশ না করার শর্তে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
কমিশন বার্মার নেত্রী অং সান সু চির সাথেও বৈঠক করেছে।


উল্লেখ্য, রাখাইন রাজ্যে মুসলমানদের বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর মানবধিকার লঙ্ঘনের অব্যাহত অভিযোগের প্রেক্ষিতে মিয়ানমার সরকার এ বছর ৩০শে জুলাই এই কমিশন গঠন করেন। এ কমিশনের অন্য সদস্যরা হচ্ছেন জাতিসংঘে জাপানের স্থায়ী প্রতিনিধি এবং জাতিসংঘ মানবাধিকার সংক্রান্ত সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল কেনজো ওশিমা, মিয়ানমারের সাংবিধানিক ট্রাবইবুনালেল সাবেক প্রধান উ মায়া থেইন, ইউনিসেফের সাবেক উর্দ্ধতন কর্মকর্তা এবং জাতিসংঘ সিস্নেটম স্টাফ কলেজের সাবেক প্রিন্সিপাল স্টাফ অফিসার উ অং তুন থেট।
উল্লেখ্য, গত সোমবার জাতিসংঘের একটি তথ্যানুসন্ধান দল তাদের রিপোর্ট প্রকাশ করে রাখাইন রাজ্যে গণহত্যা চালানের দায়ে প্রতিরক্ষা বাহিনীর সিনিয়র জেনারেল সশস্ত্র বাহিনী প্রধান মিং অং হলাইংকে বিচারের অওতায় আনার দাবি জানায়। মিয়ানমার সরকার এই দাবি যথারীতি প্রত্যখান করেছে। এদিকে রাখাইন পার্লামেন্টে সবচেয়ে বড় দল আরাকান ন্যাশনাল পার্টির সেক্রেটারি জেনারেল উ তুন অং কিওয় বলেন, এই কমিশনকে আমি ঘৃনা করি। জানিনা এই কমিশনের সাথে সহযোগিতা করব কি না।

বাংলাটুডে২৪/আর এইচ

Comments are closed.