rockland bd

রাবিতে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত

0

রিজভী আহমেদ, রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে এ কর্মসূচির আয়োজন করা হয়।
এরআগে সকাল ৯টায় বিভাগে শিক্ষার্থীদের অংশগ্রহণে লেকচার সেশন অনুষ্ঠিত হয়। লেকচার সেশন পরিচালনা করেন ফায়ার সার্ভিসের ও্যায়ার হাউজ পরিদর্শক ফারুক আহমেদ। সেখানে তিনি শিক্ষার্থীদের অগ্নিকান্ডের কারণ, অগ্নিকান্ড কিভাবে ঘটতে পারে, আগুন কিভাবে নেভাতে হয় সে সম্পর্কে আলোচনা করেন। পরে বেলা ১২টায় গ্যাস সিলিন্ডার, জ্বালানী তেল অকটেন-পেট্রোল থেকে অগ্নিকান্ড ঘটলে কিভাবে তা নির্বাপন করতে হবে বিভিন্ন প্রদর্শনীর মাধ্যমে শিক্ষার্থীদের বুঝানো হয়। অগ্নিকান্ডে শিকার ব্যক্তিকে উদ্ধার, প্রাথমিক চিকিৎসা দেওয়ার নমুনা শেখানো হয়।
জানতে চাইলে বিভাগের প্রভাষক সাজু সরদার বলেন, আমাদের বিভাগের একটা কোর্স রয়েছে, সেই কোর্সের প্রাকটিকাল অংশ হিসেবে আমাদের এ আয়োজন। আমাদের শিক্ষা ব্যবস্থা তো প্রাকটিকাল না, ক্লাসে থিউরি পাঠদানে সীমাবদ্ধ। শিক্ষার্থীদের হাতে কলমে শেখানোর জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা। তারা যখন বাস্তব ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানে যাবে তখন সেখানে কোন দূর্ঘটনা ঘটলে অথবা প্রাথমিক চিকিৎসা দেওয়ার প্রয়োজন হলে সেভাবে তারা যেন ব্যবস্থা গ্রহণ করতে পারে। সে লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো ফায়ার ফাইটিং, ফায়ার প্রিভেনশন এন্ড রেসকিউ।
বিভাগের সভাপতি অধ্যাপক এনায়েত হোসেনের সভাপতিত্বে ও সাজু সরদারের সঞ্চলনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা অধ্যাপক এম হুমায়ুন কবীর, রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক, ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারী, বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

‘একাউন্টিং ফেস্ট’
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাউন্টিং ও ইনফরমেশন সিস্টেম বিভাগের আয়োজনে তিন দিনব্যাপী ‘একাউন্টিং ফেস্ট’ অনুষ্ঠিত শুরু হবে আগামী ১০ নভেম্বর রবিবার। ‘আন্তর্জাতিক একাউন্টিং ডে’ উপলক্ষে রাবিতে প্রথমবারের মতো এই উৎসবটির উদযাপিত হবে। এই ফেস্ট চলবে ৮, ৯ ও ১১ নভেম্বর।
দিবসটি উপলক্ষে আয়োজনে থাকছে- একাউন্টটিং অলিম্পিয়াড, প্রেজেন্টেশন কম্পিটিশন, কেস কম্পিটিশন, ডিবেট কম্পিটিশন। ফেস্টের প্রথম দুই দিন ৮ ও ৯ নভেম্বর চলবে কম্পিটিশনের প্রাথমিক পর্ব। ১১ নভেম্বর চ‚ড়ান্ত পর্বের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে। ঐ দিন সকাল ১০ টায় একটি র‌্যালির আয়োজন করবে বিভাগের শিক্ষার্থীরা। বিকেল সাড়ে ৪ টায় পুরষ্কার বিতরনীর মাধ্যমে শেষ হবে ফেস্টের আনুষ্ঠানিক কার্যক্রম।
উল্লেখ্য, ১০ নভেম্বর আন্তর্জাতিক একাউন্টিং ডে হলেও ঈদ-ঈ-মিলাদুন্নবী হওয়ায় ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে ফেস্টের মূল কার্যক্রম।#

সংহতি প্রকাশ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাম্প্রতিক ঘটনায় তাদের দাবির সাথে সংহতি প্রকাশ করে মৌন অবস্থান করে প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ খান। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২ পর্যন্ত জোহা চত্বরে অবস্থান করেন তিনি।
উপাচার্য ফারজানা ইসলামের অপসারণের দাবি এবং প্রশাসনের দুর্নীতির প্রতিবাদ ও আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ন্যাক্কারজনক হামলার এ নিরব প্রতিবাদ করেন তিনি।
সরেজমিনে গিয়ে দেখা যায়, অধ্যাপক ফরিদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা প্রতিবাদে তিনি এ অবস্থান নেন। এসময় তিনি জাবি’র শিক্ষক-শিক্ষার্থীদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে একটি প্ল্যাকার্ড নিয়ে প্রায় দেড় ঘন্টা জোহা চত্বর অবস্থান করেন।
অধ্যাপকফরিদ উদ্দিন বলেন, শিক্ষা জাতির মেরুদ। কিন্তু শিক্ষা ক্ষেত্রে যে দুর্নীতি শুরু হয়েছে তাতে আমরা শিক্ষক হিসেবে লজ্জিত। শিক্ষক হিসেবে আজ আমাদের কোনো মর্যাদা নেই। আমরা দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গন চাই। এ সময় তিনি জাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানান।
প্রসঙ্গত, দুর্নীতি ও অনিয়মের অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে তাঁর বাসভবনের সামনে অবস্থান নেওয়া আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এই হামলায় আন্দোলনরত আট শিক্ষক, চার সাংবাদিকসহ মোট ৩৫০জন আহত হয়েছে বলে জানা গেছে।

স্বননের ৩৮ তম বর্ষপূর্তি উদযাপন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আবৃত্তি সংগঠন ‘স্বননের’ ৩৮ তম বর্ষপূর্তি অনুষ্ঠান শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে প্রদ্বীপ জ্বালিয়ে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এর উদ্বোধন করেন প্রখ্যাত কবি মুহাম্মদ নূরুল হুদা।
পরে পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে মূল আয়োজন শুরু হয়। পতাকা উত্তোলনের পর একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
উদ্বোধনী অনুষ্ঠানে কবি নূরুল হুদা বলেন, যতদুর পর্যন্ত বাংলা ভাষা ততদুর পর্যন্ত বাংলাদেশ। স্বনন প্রতিষ্ঠালগ্নথেকে কবিতা আবৃত্তির মধ্য দিয়ে ঐতিহ্য ধরে রেখেছে। এই ধারা অব্যাহত রেখে যুগ যুগ ধরে এগিয়ে যাক মুক্ত কবিতা চর্চা।
এ সময় স্বননের আহ্বায়ক আলমগীর হোসেন স্বননের পক্ষ থেকে কবিকে উত্তরীয় প্রদান করেন। কবি নূরুল হুদা তার প্রকাশিত সর্বশেষ প্রকাশিত শ্রেষ্ঠ ৭০ কবিতার বই স্বনন পরিবারের কাছে তুলে দেন।
এসময় স্বননের প্রবীন আবৃত্তিকারক ও কবি মোহাম্মদ কামাল, খ্যাতিমান আবৃত্তিকারক মাসকুরে সাত্তার কল্লোল, সৈয়দ আপন আহসানসহ স্বননের কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
দুইদিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন সন্ধ্যা ৬ টা থেকে আবৃত্তি অনুষ্ঠান শুরু হবে। শুক্রবার সকালে আবৃত্তিকারকদের আড্ডা এবং পরে আবিৃত্তি সন্ধ্যা অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।#

‘দুর্নীতির কথা বললে হয়রানি করা হচ্ছে’
স্নাতক পরীক্ষায় মেধা তালিকায় যারা প্রথম দিকে ছিল তাদের পরিবর্তে ৬৭তম হয়েও উপাচার্যের জামাতা শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন। শিক্ষকদের মধ্যে যারা এসব অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে কথা বলছেন তাদেরকে বিভিন্নভাবে নাজেহাল করা হচ্ছে। এতে আমরা পিছপা হব না, বরং আন্দোলন আরো কঠোর হবে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের মত একটি গুরুত্বপূর্ণ পদে অযোগ্য একজনকে রাখা হয়েছে। তার মাধ্যমে উপাচার্য তার উদ্দেশ্য হাসিল করছেন। বিশ্ববিদ্যালয়ে কি যোগ্য লোকের অভাব যে অযোগ্যকে এমন গুরুত্বপূর্ণ পদে রাখতে হবে? রেজিস্ট্রারকেও পদত্যাগ করতে হবে।’
দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয় ব্যানারে বৃহস্পতিবার কয়েকজন শিক্ষক শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে মানববন্ধন করে এ ঘোষণা দেন।
মানববন্ধনে বক্তরা বলেন, ‘রাবিতে শিক্ষক নিয়োগ নীতিমালায় মেধার কোনো বালাই নেই। উপাচার্য তার মেয়ে ও জামাতাকে নিয়োগ দেওয়ার জন্য উদ্দেশ্যমূলকভাবে আবেদন যোগ্যতা শিথিল করেছেন।’ রাবিতে বিদ্যমান নীতিমালায় আর কেউ শিক্ষক হিসেবে নিয়োগ পেলে উপাচার্যকে পদত্যাগ করতে বাধ্য করা হবে বলে ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির বেশ কয়েকজন শিক্ষক।
মানববন্ধনে বক্তব্য দেন ভ‚তত্ত¡ ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক এক্রাম উল্যাহ, ব্যবস্থাপনা বিভাগের অধ্যঅপক সৈয়দ মুহাম্মদ আলী রেজা প্রমুখ। মানববন্ধন শেষে শিক্ষকরা ক্যাম্পাসে র‌্যালি করেন।
লিখন/বাংলাটুডে

Comments are closed.