rockland bd

লেখক সাংবাদিক কুলদীপ নায়ার আর নেই

0

বাংলাটুডে রিপোর্ট : ভারতের বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও লেখক কুলদীপ নায়ার মারা গেছেন। বৃহস্পতিবার সকালে দিল্লির একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৫ বছর।

সাংবাদিকতায় খ্যাতি অর্জন করলেও একাধারে তিনি সরকারি চাকরি করেছেন, বিদেশে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। হয়েছিলেন আইনসভার উচ্চকক্ষ রাজ্যসভার সদস্যও।

আইনে স্নাতক কুলদীপ নায়ারের জন্ম ১৯২৩ সালে, অবিভক্ত পাঞ্জাবের শিয়ালকোটে। তবে সাংবাদিক হিসেবেই তিনি তার পেশাগত জীবন শুরু করেছিলেন। পরবর্তীতে নিজেকে বহুমাত্রিক পরিচয়ে বিস্তৃত করেন। তার বাবা ছিলেন নামকরা চিকিত্সক। দেশ ভাগের পর তারা সপরিবারে ভারতে চলে আসেন।

কুলদীপ নায়ার মনে প্রাণে চাইতেন উপমহাদেশের দেশগুলোর মানুষের মধ্যে সুসম্পর্ক বজায় থাকুক। নিজের লেখাতেও তার এই আন্তর্জাতিকতাবাদী চরিত্রের পরিচয় পাওয়া যায়। তিনি ধর্মভিত্তিক পরিচয় ও উগ্র জাতীয়তাবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

গণতন্ত্রকামী এই অধিকারকর্মী তাঁর দীর্ঘ অভিজ্ঞতা থেকে লিখে গেছেন ১৫টি বই। এর মধ্যে রয়েছে—‘বিয়ন্ড দ্য লাইনস’, ‘ইন্ডিয়া আফটার নেহরু’, ‘ইমার্জেন্সি রিটোল্ড’, ‘ডিসট্যান্ট নেবারস : এ টেল অব দ্য সাবকন্টিনেন্ট’ প্রভৃতি। তাঁর কলাম ‘বিটুইন দ্য লাইন’ দেশ-বিদেশের ১৭টি ভাষার ৮০টি পত্রিকায় ছাপা হয়।

‘বিয়ন্ড দ্য লাইনস’-এর শুরু শিয়ালকোটে, তাঁর কৈশোরে যখন দেশ ভাগ হয়ে ভারত ও পাকিস্তান নামের দুটি রাষ্ট্র হয়, সমাপ্তি টেনেছেন মনমোহন সিংয়ের শাসনামলে এসে। এই যে প্রায় ৭০ বছরের কালপর্ব, এই সময়ে উপমহাদেশে রাজনৈতিক উত্থান-পতন, সাম্প্রদায়িক দাঙ্গা, মানবিক বিপর্যয়, যুদ্ধ-বৈরিতা, দ্বিপক্ষীয় ও ত্রিপক্ষীয় সম্পর্কের টানাপড়েনের সবই বিবৃত হয়েছে তাঁর আত্মজীবনীতে।

২০১৫ সালে অষ্টমবারের মতো রামনাথ গোয়েকা এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে তাঁকে আজীবন সম্মাননা দেওয়া হয়। এ ছাড়া বহু পুরস্কার ও সম্মাননা জুটেছে বরেণ্য এই লেখক ও সাংবাদিকের ঝুলিতে।
বাংলাটুডে/আর বি

Comments are closed.