rockland bd

বাংলাদেশের প্রবীণদের মধ্যে দাড়িতে কলপ দেয়ার প্রবণতা বাড়ছে

0

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: রাজধানী ঢাকাসহ বাংলাদেশের যে কোন শহরে আপনি হাঁটুন। দেখবেন প্রবীণদের অনেকের দাড়ি রং করা। উজ্জ্বল, ধূষর নানা রংয়ে দাড়ি রং করেছেন অনেকে। তবে মেহেদীর রং-ই বেশি ব্যবহার করেছেন এই সব ব্যক্তি।

মাহবুবুল বাশার নামের এক ব্যক্তিকে পাওয়া গেল ঢাকার রাস্তায়। বয়স ৫০-এর কোঠায়। তিনি জানান, তিনি মাস দুয়েক থেকে তার দাড়িতে কলপ দিচ্ছেন। বোঝা গেল তিনি ফ্যাশন সচেতন। দাড়ি রং করে চেহারায় একটা পরিবর্তন এসেছে – এটাতে তিনি খুশী।

আবুল মিয়ার বয়স ৬০-এ কোঠায়। তিনিও দাড়িতে কলপ দিয়েছেন। তিনি সবজি বাজারের একজন কুলি। তিনি জানান, দাড়িতে রং করায় চেহারায় একটা পরিবর্তন আসে। তিনি জানান, আমার পরিবার এত খুশী। তারা বলে, দাড়িতে রং করায় আমার বয়স কম বলে মনে হয়। আমিও খুশী।

মেহেদী দেওয়ার রীতি বাংলাদেশে নতুন নয়। কিন্তু তা যেন নুতন করে গতি পেয়েছে পুরুষদের দাড়িতে কলপ দেওয়ার ক্ষেত্রে। গ্রামে-গঞ্জে-শহরে যেখানে যান দেখতে পাবেন দাড়ি রং করা লোকজন। অনেকে আবার দাড়ির পাশাপাশি গোঁফ এবং মাথার চুলেও কলপ করছেন।
মেহেদীর গুঁড়া পাওয়া যায় হাতের কাছেই। এ কারণেও আজকাল কলপ দেওয়ার প্রবণতা বাড়ছে বলে কোন কোন ফ্যাশন বিশেষজ্ঞ বলছেন। আগের মত গাছের পাতা এনে আর পিষতে হচ্ছে না। বাজারজাত হচ্ছে মেহেদীর গুঁড়া। সূত্র: আরব নিউজ।

এবিএস / বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.