rockland bd

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী স্কট মরিসন

0

বিদেশ ডেস্ক: স্কট মরিসন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন। তিনি আজ শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৯টার কিছু আগে দলীয় নির্বাচনে জয়ী হয়েছেন, অস্ট্রেলিয়ায় ম্যালকম টার্নবুলকে হারিয়ে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন স্কট মরিসন। এর আগে দলের সিনিয়র নেতাদের সমর্থন হারিয়ে পদত্যাগের চাপে পড়েন ম্যালকম টার্নবুল।
মরিসন ৪৫-৪০ ভোটের ব্যবধানে সদ্য অভিবাসন ও স্বরাষ্ট্রমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়া পিটার ডাটনকে হারিয়ে প্রধানমন্ত্রীর পদে জয়লাভ করলেন। তিনি হবেন অস্ট্রেলিয়ার ৩০তম প্রধানমন্ত্রী। বিষয়টি নিশ্চিত করেছেন লিবারেল পার্টির হুইপ নোলা মারিনো।
সম্প্রতি কয়েকটি উপ-নির্বাচনে হেরে যায় টার্নবুলের লিবারেল পার্টি। এছাড়া জনমত জরিপে দেখা যায় টার্নবুলের প্রতি আস্থা হারিয়েছেন মানুষ। এতে দলের শীর্ষ নেতাদের চাপের মুখে পড়েন তিনি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, দলীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি টার্নবুল। দলের অধিকাংশ এমপি একটি পত্রে স্বাক্ষর করে তাঁকে নির্বাচন দিতে বললে তিনি তাতে সম্মত হন।
নির্বাচনের ফলাফলের পর মরিসনকে অভিনন্দন জানিয়ে ডাটন বলেন, এখন আমার দায়িত্ব হলো তাকে (মরিসন) পূর্ণ সহযোগিতা করা। তবে এই নির্বাচনের পর টার্নবুল ও জুলি বিশপ কোনো মন্তব্য করেননি।
দলের প্রধান ও প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে নির্বাচনী লড়াইয়ে নেমেছিলেন সদ্য অভিবাসন ও স্বরাষ্ট্রমন্ত্রী পদ থেকে ইস্তফা দেওয়া পিটার ডাটন, বর্তমান সরকারের পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ ও টার্নবুলের বিশ্বস্ত সহকর্মী কোষাধ্যক্ষ স্কট মরিসন। অস্ট্রেলিয়ার গণমাধ্যম গতকাল এ নির্বাচনকে বলছিল ‘তিন ঘোড়ার দৌড়’।

বাংলাটুডে২৪/এবিএস

Comments are closed.