rockland bd

উচ্চ মূল্যেও কৃষকদের সার দিতে পারেননি জোট সরকার-রেলমন্ত্রী সুজন

0


পঞ্চগড় প্রতিনিধি (বাংলাটুডে) :
রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি বলেছেন, বিএনপি জামায়াত জোট সরকার উচ্চ মূল্যে দিয়েও কৃষকদের প্রয়োজনীয় সার দিতে পারেনি। বর্তমান সরকারের আমলে সারের কোন অভাব হয়নি। কৃষিতে ভর্তুকি, কমমুল্যে বীজ-সার ও কৃষি সরঞ্জামাদি সরবরাহ করে কৃষকদের আধুনিক কৃষি ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে। ফলে অধিক ফলনের মাধ্যমে খাদ্য ঘাটতি পুরণ করে এখন উবৃত্ত খাদ্য উৎপাদন হচ্ছে। তিনি গতকাল বৃহস্পতিবার পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌর এলাকার কালীস্থান গ্রামে এক কৃষক-কৃষাণী সমাবেশে এ কথা বলেন।
মন্ত্রী আরও বলেন, জমি কমছে, মানুষ বাড়ছে। স্বল্প জমিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে জমির উর্বরতা শক্তি বৃদ্ধির মাধ্যমে খাদ্য উৎপাদন আরো বৃদ্ধি করতে হবে। তিনি পরিবেশ বান্ধব কৃষি ও নিরাপদ খাদ্যের জন্য সমন্বিত বালাই ও জৈবিক ব্যবস্থাপনার মাধ্যমে আধুনিক কৃষি ব্যবস্থা গড়ে তুলতে কৃষকদের প্রতি আহবান জানান। তিনি বলেন, কৃষি ব্যবস্থাসহ দেশের সকল পর্যায়ে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। পরিত্যক্ত রেল ব্যবস্থাকে আধুনিকায়নের মাধ্যমে দেশের অভ্যন্তরীন যোগাযোগের ক্ষেত্রে আমুল পরিবর্তন সাধিত হয়েছে। ইতোমধ্যেই কয়েকটি জেলা থেকে ঢাকার সাথে আন্তঃনগর ট্রেন চলাচল চালু করে যোগাযোগ ব্যবস্থা সহজতর করা হয়েছে।
দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসানের সভাপতিত্বে চলতি বছরের খরিপ-২ মৌসুমে পরিবেশ বন্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনা প্রদর্শনীর মাঠ দিবসের ওই কৃষক-কৃষাণী সমাবেশে অন্যানের মধ্যে পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ, আওয়ামীলীগ নেতা আসম নুরুজ্জামান, হাসনাৎজ্জামান চৌধুরী জর্জ, কৃষকলীগ নেতা গোলাম রহমান সরকার, জাকিরুল ইসলাম সুইডেন ও কৃষক জাকির হোসেন বক্তব্য রাখেন। পরে তিনি বিভিন্ন ফসল উৎপাদনের প্রদর্শনী ক্ষেত পরিদর্শন করেন।

সামসউদ্দীন চৌধুরী কালাম/এবিএস

Comments are closed.