rockland bd

শেরপুরে ইউপি চেয়ারম্যান ও সদস্য প্রশাসনকে অবহিতকরণ কোর্সের উদ্বোধন

0

আব্দুল ওয়াদুদ, শেরপুর (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার শেরপুরে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণ প্রশাসনকে সার্বিক বিষয়ে অবহিতকরণের ৩ দিন ব্যাপি কোর্সের উদ্বোধন করা হয়েছে।
শনিবার ১২ অক্টেবর শেরপুর টাউন ক্লাব পাবলিক লাইব্রেরী মহিলা কলেজ হলরুমে জাতীয় স্থানীয় সরকার ইনষ্টিটটিউ (এনআইএলজি) আয়োজনে ৩দিন ব্যাপি কোর্সের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী সেখ। সহকারী কমিশনার (ভূমি) মো: আরাফাত হোসেন এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বগুড়া জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মজিবর রহমান মজনু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শেরপুর পৌরসভা মেয়র আলহাজ্ব আব্দুস সাত্তার, শেরপুর টাউন ক্লাব পাবলিক লাইব্রেরী মহিলা কলেজ অধ্যক্ষ এ.কে.এম নূরুল ইসলাম। শেরপুর উপজেলার পৌরসভা সহ ১০টি ইউনিয়নকে ৩টি ভাগে বিভক্ত করে, কোর্সে প্রথম পর্যায়ে খামারকান্দি, বিশালপুর, সুঘাট, শাহবন্দেগী ইউপি চেয়ারম্যান, সদস্যগণকে সনদপত্র বিতরণ, সামাজিক নিরাপত্তা ও দারিদ্র বিমোচন, সচিব ও গ্রাম-পুলিশের দায়িত্ব কর্তব্য, বাজেট, স্থায়ী সরকার ইউপি পরিশদের ক্রম বিকাশ, সরকারি সম্পদ, স্থানীয় সরকার (ইউনিয়ন-পরিষদ) আইন-২০০১৯, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়ন, গ্রাম আদালত কার্যক্রম কিভাবে প্রশাসনকে অবহিতকরণ করতে হবে তা নিয়ে আলোচনা ও প্রশিক্ষন শেষে সনদপত্র বিতরণ করা হয়।

অবৈধ স্থাপনা উচ্ছেদ
বগুড়ার শেরপুর সরকারী ১নং খাস খতিয়ানভূক্ত অবৈধ দখল উচ্ছেদ করলেন শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী সেখ। ভবানীপুর ইউনিয়নের ছোনকা বাজারের পিছনে হ্যাচাপুকুর নামক এলাকায় ছোনকা মৌজার ১ নং খাস খতিয়ানের ৫২ দাগের সরকারি জায়গা দখল করে অবৈধভাবে ইটের বাড়ি নির্মান করে ওই এলাকার দুখু মিয়ার ছেলে আলহাজ¦ ও মুকুল হোসেন। গত ৮ অক্টেবর বিভিন্ন পত্রিকায় খবরটি প্রকাশ হওয়ায় প্রশাসনের নজরে আসলে শুক্রবার ১১ অক্টেবর বিকেল ৪টায় মোবাইল কোর্টের অভিযান চালিয়ে অবৈধ দখল উচ্ছেদ করেন শেরপুর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ লিয়াকত আলী সেখ । এ সময় উপস্থিত ছিলেন, শেরপুর থানা পুলিশের এস আই মোহন্তসহ সঙ্গীয় ফোর্স, ভবানীপুর ইউনিয়ন ভ‚মি অফিসের ভ‚মি সহকারী কর্মকর্তা মোশাররফ হোসেন। জানা যায়, খাস খতিয়ানভুক্ত জমির পরিমাণ ছিল ৮ শতক, যাহার বাজারম‚ল্য আনুমানিক ৪০ হাজার টাকা। অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তাকে বুঝিয়ে দেয়া হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার লিয়াকত আলী সকলের উদ্দেশ্যে বলেন, সরকারী জমি অবৈধ ভাবে দখলেন কোন সুযোগ নেই। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারী জমি অবৈধ দখল মুক্ত করতে বিশেষ নির্দেশনা দিয়েছেন। আসুন সরকারী জমি যাতে অবৈধ দখল না হয় সেজন্য সবাই সজাগ থাকি। সকলকে অবৈধ দখলের তথ্য দিয়ে সহযোগিতা করার আহবান জানান। প্রসঙ্গত, ২২ আগষ্ট বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখের নির্দেশে ভবানীপুর ইউনিয়নের বিশ্বা এলাকায় বিশ্বা হাইস্কুলের প‚র্ব ধারে বিশ্বা মৌজার ১নং খাস খতিয়ান ভুক্ত ৯১৯ নং দাগে ১.৯ শতাংশ জমির উপর নির্মিত অবৈধ ৭টি দোকান ঘর ভেঙ্গে গুড়িয়ে দিয়ে সরকারী খাস খতিয়ানভূক্ত জায়গা দখল মুক্ত করেন।
রাকিব/বাংলাটুডে

Comments are closed.