rockland bd

কাশ্মীরে অরোপিত বিধিনিষেধগুলি ভয়ঙ্কর, এগুলি তুলে নিন: ভারতের প্রতি মার্কিন কংগ্রেস

0

বিদেশ ডেস্ক, বাংলাটুডে টুয়েন্টিফোর: কাশ্মীরে আরোপিত বিধি-নিষেধগুলিকে ভয়ঙ্কর আখ্যায়িত করে মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক উপ-কমিটি এই সব বিধি-নিষেধ তুলে নেওয়ার জন্য ভরতের প্রতি আহ্বান জানিয়েছে। মার্কিন পার্লামেন্টের এই গুরুত্বপূর্ণ কমিটি বলেছে, সময় এসছে এই সব ভয়ঙ্কর বিধি-নিষেধ প্রত্যাহর করে কাশ্মরীদেরকে অন্য সব ভারতীয়দের মত সমান অধিকার ও সুযোগ-সুবিধা ভোগ করতে দেওয়ার। ভারতের দি হিন্দু পত্রিকার এক মতামত কলামে আজ এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কয়েক সপ্তাহের মধ্যে কংগ্রেসের দক্ষিণ এশিয়া বিষয়ক এই সাব কমিটিতে বিষয়টি উত্থাপিত হবে। কমিটি এই রিপোর্টে বলেছে, কাশ্মীরে সকল প্রকার যোগাযোগ বন্ধ করে দেওয়া কাশ্মীরীদের দৈনন্দিন জীবনে অত্যন্ত ক্ষতিকর প্রভাব ফেলেছে। ভারতের উচিৎ সকল কাশ্মীরীদেরকে দেশের অন্যান্য নাগরিকদের মত সমান সুযোগ-সুবিধা ও অধিকার ভোগ করতে দেওয়া।

দি হিন্দুর খবরে আরো বলা হয়, পররাষ্ট্র বিষয়ক সাব কমিটির দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক প্রধান কূটনীতিক আগামী ২২শে অক্টোবর কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বক্তব্য দিবেন।

মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক উপ কমিটির নেতা হলেন কালিফোর্ণিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট দলীয় সদস্য ব্রাড শেরম্যান। এই উপকমিটি ভারতের আসামের মুসলমানদের পরিস্তিতি, পাকিস্তানের, বিশেষ করে সিন্ধু প্রদেশের এবং শ্রীলঙ্কার তামিলদের মানবাধিকার পরিস্থিতি নিয়েও আলোচনা করবেন।

আস/ বাংলাটুডে টুয়েন্টিফোর

Comments are closed.