rockland bd

পাকিস্তানকে নিজেদের মাটিতেই লজ্জা দিল শ্রীলংকা

0

ঢাকা, ০৭ অক্টোবর ২০১৯ (বাংলাটুডে) : ওয়ানডে সিরিজ দাপটের সঙ্গেই জয় পায় পাকিস্তান। অথচ টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করা দলটি দুর্বল শ্রীলংকার বিপক্ষে লাহোরের চেনা মাঠে পাত্তাই পায়নি।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এক ম্যাচ হাতে রেখেই ট্রফি নিজেদের করে নিয়েছে শ্রীলংকা। নিরাপত্তা ইস্যুতে শ্রীলংকান সেরা ১০ জন ক্রিকেটার পাকিস্তান সফরে যাননি। যে কারণে বাধ্য হয়েই দ্বিতীয় সারির দল নিয়ে খেলতে হচ্ছে শ্রীলংকাকে।

অথচ সেই দ্বিতীয় সারির আনকোড়া দলের বিপক্ষে হেরে গেল সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন পাকিস্তান। যে পাকিস্তান চলমান এই সিরিজের আগে রেকর্ড ১১টিতে জয় পেয়েছিল।

সোমবার পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে প্রথমে ব্যাটিং করে ভানুকা রাজাপাকশের ঝড়ো ব্যাটিংয়ে ৬ উইকেটে ১৮২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে শ্রীলংকা। দলের হয়ে সর্বোচ্চ ৭৭ রান করেন রাজাপাকশে। এ ছাড়া ৩৪ রান করেন শিহান জয়সুরিয়া।

টার্গেট তাড়া করতে নেমে ৫২ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় পাকিস্তান। দলের নিশ্চিত পরাজয় জেনেও লড়াই করে যান ইমাদ ওয়াসিম ও আসিফ আলী। তাদের ব্যাটে একটা সময়ে জয়ের স্বপ্ন দেখেছিল পাকিস্তান।

শেষ দিকে জয়ের জন্য ২৫ বলে পাকিস্তানের প্রয়োজন ছিল ৫৬ রান। এমন অবস্থায় ইসুরু উদানার বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন ইমাদ ওয়াসিম। দলের হয়ে ২৯ বলে ৮টি চারের সাহায্যে সর্বোচ্চ ৪৭ রান করেন তিনি।

ইমাদের বিদায়ের পর নিয়মিত উইকেট হারিয়ে ১৯ ওভারে ১৪৭ রানে অলআউট হয় পাকিস্তান। ৩৫ রানের জয়ে ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করে শ্রীলংকা। দলের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন নুয়ান প্রদীপ। তিন উইকেট শিকার করেন ডি সিলভা। দুটি উইকেট শিকার করেন ইসুরু উদানা। এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৪১ রানে দুই ওপেনারের উইকেট হারিয়ে প্রাথমিক বিপর্যয়ে পড়ে যায় শ্রীলংকা।

তৃতীয় উইকেটে শিহান জয়সুরিয়াকে সঙ্গে নিয়ে দলকে খেলায় ফেরাতে একের পর এক বাউন্ডারি হাঁকান রাজাপাকশে। এই জুটিতে তারা ৯৪ রানের জুটি গড়েন। ক্যারিয়ারে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমে ৩০ বলে মেইডেন ফিফটি তুলে নেন রাজাপাকশে।

১৫.২ ওভারে দলীয় ১৩৫ রানে সাজঘরে ফেরেন শিহান জয়সুরিয়া। রান আউট হওয়ার আগে ২৮ বলে ৩৪ রান করেন তিনি। তার বিদায়ের ঠিক ৭ রান ব্যবধানে আউট হন রাজাপাকশে। শাদাব খানের বলে ক্যাচ তুলে দেয়ার আগে ৪৮ বলে ৬টি ছক্কা ও চারটি চারের সাহায্যে ৭৭ রান করেন ভানুকা রাজাপাকশে।

ইনিংসের শেষ দিকে অধিনায়ক দাসুন শানাকার ১৫ বলের অপরাজিত ২৭ রানের ঝড়ো ইনিংসে ভর করে ৬ উইকেটে ১৮২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে শ্রীলংকা।

আমিন/০৭অক্টোবর/২০১৯

Comments are closed.