rockland bd

লক্ষ্মীপুরে পেঁয়াজের আড়ৎসহ ৪ দোকানে ৪৬ হাজার টাকা জরিমানা

0

ইসমাইল হোসেন রবিন, লক্ষ্মীপুর প্রতিনিধি
লক্ষ্মীপুরে পেঁয়াজের আড়ৎসহ ৪ দোকানে ৪৬ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। আজ বুধবার দুপুরে পৌর শহরের বাজার এলাকায় অভিযান চালিয়ে এ জরিমান আদায় করেন সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ সফিকুর রিদোয়ান আরমান শাকিল। অভিযানে বাজারে পেঁয়াজের পাইকারি ও খুচরা মূল্য ১০ থেকে ২০ টাকা কমিয়ে আনা হয়।
এ সময় উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর বণিক সমিতির সহ-সভাপতি আবদুল আজিজ ও কাঁচা মরিচ ও ফল সমিতির সভাপতি এমরান হোসেন।
উপজেলা প্রশাসন জানায়, বাজারের ব্যবসায়ীদের সাথে সমন্বয় করে পেঁয়াজের পাইকারি মূল্য ৬৮ টাকা ও খুচরা মূল্য ৭০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়। কিছু অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে ৮০-৯০ টাকা ধরে পেঁয়াজ বিক্রি করছে। এর প্রেক্ষিতে বাজারে অভিযানে নামে উপজেলা প্রশাসন। এসময় একই দামে কেনা পেঁয়াজ এক দিনের ব্যবধানে অতিরিক্ত ধরে বিক্রি ও মূল্য তালিকা না থাকার দায়ে সোনালী স্টোর নামে একটি পেঁয়াজের আড়তদার লতিফ মিয়াকে ভোক্তা অধিকার আইনের ৩৮,৩৯ ও ৪০ ধারায় ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও মূল্য তালিকা না থাকায় সোলেমান স্টোর ও জিয়া স্টোরে নামে আরো দু’টি মুদি দোকানে ৫শ টাকা হারে ১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। একই অভিযানে অস্বাস্থ্যকর পরিবেশে পচা মিষ্টি বিক্রির দায়ে যম যম মিষ্টি ভান্ডার নামে একটি মিষ্টি দোকানে ২০ হাজার টাকা জরিমানা আদায় করে উপজেলা প্রশাসন।
ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ শফিকুর রিদোয়ান আরমান শাকিল বলেন, অভিযান চলা কালে বাজারে ব্যবসায়ীরা অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রির সত্যতা পাওয়া গেছে। এসময় ৪টি ব্যবসাপ্রতিষ্ঠানে ৪৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযানের পর বাজারে ১৫-২০টাকা পেঁয়াজের দাম কমে আসেছে। নির্ধারিত মূল্যের অতিরিক্ত ধরে বাজারে কেউ পেঁয়াজ বিক্রি করলে ব্যবস্থা নেওয়ার হবে সতর্ক করেন তিনি।
রাকিব/বাংলাটুডে

Comments are closed.