rockland bd

আমেরিকার সঙ্গে যুদ্ধ, সমঝোতা কোনোটিই নয়: খামেনী

0

বিদেশ, আলজাজিরা


ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী নিষেধাজ্ঞা, যুদ্ধ ও আলোচনার ব্যাপারে মার্কিন কর্মকর্তাদের শিষ্টাচার বহির্ভূত বক্তব্যের নিন্দা জানিয়ে বলেছেন, আমি জোর দিয়ে বলছি, আমেরিকার সঙ্গে যেমন যুদ্ধ হবে না তেমনি তার সঙ্গে আমরা আলোচনায় বা সমঝোতায়ও যাব না।
ইরানের বিভিন্ন শ্রেণি-পেশার কয়েক হাজার মানুষ তেহরানে সর্বোচ্চ নেতার সঙ্গে দেখা করতে গেলে তিনি এ মন্তব্য করেন।
তিনি বলেন, আমেরিকার সঙ্গে যুদ্ধ হবে না। কারণ আমরা অতীতের মতোই কখনো আগে যুদ্ধ শুরু করব না। এ ছাড়া, মার্কিনীরাও আগে হামলা শুরু করবে না; কারণ সেক্ষেত্রে তারা শতভাগ ক্ষতির সম্মুখীন হবে। ইরানের জনগণ প্রমাণ করেছে, তারা যেকোনো আগ্রাসী শক্তিকে দাঁতভাঙা জবাব দেয়।
আমেরিকার সঙ্গে আলোচনার ব্যাপারে আয়াতুল্লাহ আলী খামেনী বলেন, নিখুঁত বিশ্লেষণ, অতীত অভিজ্ঞতা এবং একটি প্রতারক ও আধিপত্যকামী শক্তির সঙ্গে আলোচনার ক্ষতির কথা বিবেচনা করে আমরা আমেরিকার সঙ্গে বৈঠকে বসব না।
তিনি পরমাণু সমঝোতাকে আমেরিকার সঙ্গে আলোচনার পরিণতির সুস্পষ্ট নমুনা হিসেবে উল্লেখ করে বলেন, আমেরিকার সঙ্গে বিশ্বের যে দেশই আলোচনায় বসেছে সে ক্ষতির সম্মুখীন হয়েছে। যদি আলোচনায় বসা দেশটি আমেরিকার তাবেদার হয় তাহলে ভিন্ন কথা। কিন্তু মার্কিন সরকার সাম্প্রতিক সময়ে ইউরোপীয়দের সঙ্গেও অসদাচরণ করেছে।

বাংলাটুডে২৪/আরএইচ

Comments are closed.