rockland bd

কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে ইসরায়েল

0


বিদেশ ডেস্ক, ০৭ সেপ্টেম্বর ২০১৯ (বাংলাটুডে) :
জম্মু-কাশ্মীর ইস্যুতে নয়াদিল্লির সিদ্ধান্তকে পুরোপুরি সমর্থন জানিয়ে পাশে থাকার অঙ্গীকার জানিয়েছে ভারতের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র সরবরাহকারী ইহুদি রাষ্ট্র ইসরায়েল।
ইহুদি ইসরায়েলের সঙ্গে ভারতের সম্পর্ক বেশ পুরনো। কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে এই সম্পর্ক অন্য মাত্রায় গিয়ে পৌঁছেছে। সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইসরায়েলের কট্টর ইহুদীবাদী প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে ‘বন্ধু’ সম্বোধন করে টুইটও করেছেন।
কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের সঙ্গে চলমান দ্বন্দ্বেও ভারতের পাশে এসে দাঁড়িয়েছে ইসরায়েল।
এর আগে, ১৯৯৯ সালে কারগিল যুদ্ধের সময় ভারতকে অস্ত্র সরবরাহ করেছিল ইসরায়েল।
নয়াদিল্লিতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত রন মালকা বলেন, জম্মু-কাশ্মীর নিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা ভারতীয় সীমান্তের ভেতরেই নেওয়া হয়েছে। আমরা জানি যে, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারত। তারা ব্যক্তি স্বাধীনতা, ব্যক্তি অধিকার এবং আইনকে সম্মান করে।
অবশ্য গত মাসেই আমেরিকান জিউইশ কমিটির উদ্যোগে ভারতের সাংবাদিক ও রাজনীতিবিদরা ইসরায়েল সফরে গেলে তখনেই ভারতের পাশে থাকার স্পষ্ট ঘোষণা দিয়েছিল ইসরায়েল।
কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিতর্কে পশ্চিমের একাধিক দেশকে পাশে পেয়েছে ভারত। ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের মতো কিছু দেশ উপত্যকায় মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে বিভিন্ন সময় প্রশ্ন তুলেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকে চীন প্রকাশ্যেই এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে। এই অবস্থায় ইসরায়েল সর্বাত্মকভাবে পাশে থাকার ঘোষণা দিয়েছে।
কৌশলগত সম্পর্কের পাশাপাশি কৃষি এবং পানি সঙ্কটের সমাধানে ভারতের মতো মূল্যবান বন্ধুকে ইসরায়েল সহায়তা করতে চায় বলে জানিয়েছেন ইসরায়েলি রাষ্ট্রদূত। তিনি জানান, কৃষকদের আয় দ্বিগুণ করা এবং ভারতের পানি-সমস্যার সমাধানে সে দেশের প্রযুক্তি এবং অভিজ্ঞতাকে ভাগ করে নিতে উদ্যোগী ইসরায়েল।
ইতোমধ্যেই প্রায় দেড় লাখ ভারতীয় কৃষককে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করেছে ইসরায়েল। এবার ৫০ টি গ্রামকে চিহ্নিত করে পানি এবং কৃষিক্ষেত্রে নিজেদের প্রযুক্তি ভাগ করে নেওয়া হবে বলে জানিয়েছেন রন মালকা।
তিনি বলেন, ভারত অবশ্যই আমাদের অভিজ্ঞতা থেকে লাভবান হবে। পানির ব্যবহার এবং সংরক্ষণের প্রশ্নে প্রাথমিকভাবে যে ভুলগুলো আমরা করেছি, সেগুলির মধ্যে দিয়ে তাদের যেতে হবে না।
এবিএস

Comments are closed.